For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা বেলজিয়ামের প্রধানমন্ত্রীর

এরপরেই কাঁদতে কাঁদতে প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি। সঙ্গে জানিয়েছেন, রবিবার সন্ধ্যা তাঁর জীবনের সবচেয়ে কঠিন সন্ধ্যা।
10:55 AM Jun 10, 2024 IST | Susmita
কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা বেলজিয়ামের প্রধানমন্ত্রীর
Advertisement

নিজস্ব প্রতিনিধি: প্রায় ৪ বছর বেলজিয়ামের প্রধানমন্ত্রী সিংহাসনে রাজত্ব করার পর পদত্যাগের সিদ্ধান্ত নিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সজান্ডার দ্য ক্রো।২০২০ সালের অক্টোবরে তিনি বেলজিয়ামের জোট সরকারের দায়িত্ব নিয়েছিলেন।  ইউরোপীয় নির্বাচনের পর নাটকীয় ঘটনার মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়ে কেঁদে ফেললেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রো। গতকাল রবিবার সন্ধ্যায় কান্নাজড়িত কন্ঠে পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, সোমবার (১০ জুন) প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রোর পদত্যাগ কার্যকর হবে।

Advertisement

তাঁর এই কঠিক সিদ্ধান্ত নেওয়ার নেপথ্যে রয়েছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট এবং অভ্যন্তরীণ নির্বাচনে কাঙ্ক্ষিত ফল অর্জনে ব্যর্থতা। এরপরেই কাঁদতে কাঁদতে প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি। সঙ্গে জানিয়েছেন, রবিবার সন্ধ্যা তাঁর জীবনের সবচেয়ে কঠিন সন্ধ্যা। এ সপ্তাহের শুরুতেই দেশটিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট এবং কেন্দ্রীয় ও আঞ্চলিক নির্বাচন ছিল। সেখানেই ভোট দিয়েছেন বেলজিয়াম ভোটাররা। তবে অভ্যন্তরীণভাবে দেশটির বৃহত্তম উগ্র ডানপন্থী ভ্লামস বেলাং পার্টি বেশ ভালো ফলাফল করলেও তাঁরা যথেষ্ঠ প্রত্যাশা পূরণে তারা ব্যর্থ হয়। অন্যদিকে প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রোর নেতৃত্বে সাত দলের ক্ষমতাসীন জোট নিজেদের সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে পারবে না বলেই জানা গিয়েছিল।ফেডারেল নির্বাচনে গণনার প্রায় 90% ভোট সহ, তার দল ওপেন ফ্লেমিশ লিবারেল অ্যান্ড ডেমোক্র্যাটস (ওপেন ভিএলডি)  উল্লেখযোগ্যভাবে পরাজিত হয়েছে। মাত্র 5.9% ভোট পেয়েছে।

Advertisement

অবশেষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট এবং অভ্যন্তরীণ নির্বাচনে কাঙ্ক্ষিত ফল অর্জনে ব্যর্থ হওয়ার পরেই প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা দিলেন আলেক্সান্ডার দ্য ক্রো। পদত্যাগ করার সময় স্বাভাবিকভাবেই ভেঙে পড়েছিলেন তিনি। আর কান্নাজড়িত কণ্ঠে মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘এটা খুবই কঠিন একটি সন্ধ্যা।’ মুলত এসব কারণেই সরকারপ্রধানের পদ ছাড়ার সিদ্ধান্ত নিলেন আলেক্সান্ডার দ্য ক্রো। এদিন পদত্যাগ করার পাশাপাশি নিউ ফ্লেমিশ অ্যালায়েন্স (এন-ভিএ), ভ্লামস বেলাং পার্টি ও ভুরুইত পার্টিকে অভিনন্দন জানিয়ে সৌজন্যতা দেখিয়েছেন তিনি। হতাশাজনক ফলাফল সত্ত্বেও, ডি ক্রু উদারপন্থীদের ভবিষ্যত সম্পর্কে আশাবাদী তাঁর দল। তাঁরা বলেছেন, "তাঁরা শক্তিশালী। আমরা ফিরে আসব।" তবে ডি ক্রু পদত্যাগ করলেও, একটি নতুন সরকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত তিনি অন্তর্বর্তী ভিত্তিতে তার অবস্থান ধরে রাখবেন। বেলজিয়াম ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত ইউরোপীয় কাউন্সিলের ঘূর্ণায়মান সভাপতিত্ব বজায় রাখবে, যা সদস্য রাষ্ট্রগুলির মধ্যে প্রতি ছয় মাসে পরিবর্তিত হবে।ডি ক্রু দেই সকল ইউরোপীয় নেতাদের মধ্যে রয়েছেন, যারা গাজায় ইজরায়েলের যুদ্ধ এবং এর ফলে বেসামরিক হতাহতের বিরুদ্ধে সবচেয়ে বেশি আওয়াজ তুলেছেন।

Advertisement
Tags :
Advertisement