For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সাঁতার কাটলে যে যে উপকার পাওয়া যায়....

শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করে তোলে। যাদের হাপানির টান আছে তা কমিয়ে দেয় সাঁতার।
08:05 PM Feb 23, 2024 IST | Sushmitaa
সাঁতার কাটলে যে যে উপকার পাওয়া যায়
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আপনি কী রোজ শরীরচর্চা করেন, শরীরচর্চার মধ্যে কী কী রাখেন! সাঁতার রাখেন কী? জানেন জনপ্রিয় শরীরচর্চার মধ্যে একটি হচ্ছে সাঁতার। সাঁতারে রয়েছে নানা উপকার। যাই হোক, এখন বিভিন্ন জায়গায় সাঁতার প্রশিক্ষন কেন্দ্র হয়ে গিয়েছে, কিন্তু শীতকালে একপ্রকার ঠান্ডা জলের জন্যে সাঁতার প্রশিক্ষণ বন্ধই থাকে। তবে এখন আসছে গরমকাল, তাই যারা ভাবছেন সাঁতার প্রশিক্ষণ শুরু করবেন, তাঁরা আর কিছু না ভেবে এই গরমেই শুরু করে দিন সাঁতার। তার আগে জেনে নিন সাঁতার শেখার উপকারী তা গুলি।

Advertisement

সাঁতার কাটলে শরীরের একাধিক পেশি একসঙ্গে কাজ করে। কারণ সাঁতারে পেশির অনেকটা শক্তি যায় সাঁতারে। তার ফলে নানা ধরনের ব্যথা, যন্ত্রণায় আরাম দেয় সাঁতার। আর্থারাইটিসের সমস্যাও কমে যায়। এছাড়া পেশির পাশাপাশি ফুসফুস এবং হৃদযন্ত্রেরও উপকার করে সাঁতার।

Advertisement

শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করে তোলে। যাদের হাপানির টান আছে তা কমিয়ে দেয় সাঁতার। শরীরের বিভিন্ন অঞ্চলে রক্ত চলাচল বাড়ায় সাঁতার। এছাড়াও নিয়মিত সাঁতারে মানসিক অবসাদ বা উদ্বেগজনিত সমস্যা কমে যায়। কারণ সাঁতার কাটলে শরীরে এন্ডরফিন নামক একটি হরমোন তৈরি করে, যা মানসিক চাপ কমিয়ে দেয়। এছাড়া সাঁতারে গোটা শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর বা মেদ ঝরানোর একটি দারুণ উপায় সাঁতার কাটা।

Advertisement
Tags :
Advertisement