OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভেঙে দুই টুকরো হয়ে গেল নেতাজি সুভাষচন্দ্র বসুর তৈরি ফরওয়ার্ড ব্লক

নেতাজি সুভাষচন্দ্র বসুর হাত ধরে তৈরি হওয়া ফরওয়ার্ড ব্লক ভেঙে দুই টুকরো হয়ে গেল। AIFB ভেঙে তৈরি হল পশ্চিমবঙ্গ ফরওয়ার্ড ব্লক।
05:48 PM Dec 15, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: স্বাধীনতারও আগে নেতাজি সুভাষচন্দ্র বসুর(Netaji Subhash Chandra Basu) হাত ধরে তৈরি হওয়া ফরওয়ার্ড ব্লক ভেঙে দুই টুকরো হয়ে গেল। All India Forward Bloc বা AIFB ভেঙে তৈরি হল পশ্চিমবঙ্গ ফরওয়ার্ড ব্লক(Paschim Banga Forward Bloc)। শুধু তাই নয়, এই নতুন দলের তরফে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে(Biman Basu) চিঠি দেওয়া হয়েছে যাতে তাঁদের ফ্রন্টের অন্তর্ভুক্ত করে নেওয়া হয়। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, দলের পতাকা পরিবর্তনকে কেন্দ্র করে তৈরি হওয়া দ্বন্দ্বই এই দলকে ভেঙে দিয়েছে। ফরওয়ার্ড ব্লকের চিরাচরিত লাল পতাকায় লম্ফমান বাঘ এবং তারপাশে কাস্তে হাতুরির চিহ্ন ছিল। কিন্তু সম্প্রতি পতাকা থেকে কাস্তে হাতুরি সরিয়ে দেওয়া হয়৷ দলের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি রাজ্য নেতাদের একাংশ। পাশাপাশি, নতুন দলের নেতাদের দাবি, রাজ্যের বর্তমান ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব কমিউনিস্ট বিরোধী এবং তৃণমূল ঘনিষ্ঠ। তাই রাস্তা আলাদা হয়ে গিয়েছে।

গত দেড়-দু’বছর ধরে এ রাজ্যে ফরওয়ার্ড ব্লকের অন্দরে কোন্দল চলছিল। রাজ্য নেতৃত্বের উপরে ক্ষোভ প্রকাশ করে গত বছরের শেষ দিকে দল ছাড়েন রাজ্যের প্রাক্তন মন্ত্রী হাফিজ আলম সইরানি। পরে তিনি কংগ্রেসে যোগ দেন। তাঁর ভাইপো তথা প্রাক্তন বিধায়ক আলি ইমরান রামজও কাকার আগেই কংগ্রেসে যোগ দেন। এ ছাড়াও ফরওয়ার্ড ব্লকের একসময়ের পরিচিত মুখ সুদীপ বন্দ্যোপাধ্যায়ও এখন কংগ্রেসের নেতা। যাঁরা কংগ্রেসে যেতে চাননি তাঁরা নতুন দল গড়ার প্রস্তুতি নেন। সবমিলিয়ে গত ২৭ মার্চ নতুন এক রাজনৈতিক দল গড়ে ওঠে বঙ্গে। তারই নাম পশ্চিমবঙ্গ ফরওয়ার্ড ব্লক। তারাই এবার বামফ্রন্টের শরিক হতে চেয়ে বিমান বসুকে চিঠি দিয়েছেন।

নতুন দলের পক্ষ থেকে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে চিঠি দিয়েছেন রাজ্য প্রস্তুতি কমিটির আহ্বায়ক সুব্রত কুমার দে। চিঠিতে তিনি বিমান বসুকে উদ্দেশ্য করে তিনি লিখেছেন, ‘পশ্চিমবঙ্গ ফরওয়ার্ড ব্লক এই রাজ্যে বামফ্রন্ট তথা বামপন্থী আন্দোলনের শরিক হতে চায়। এ কারণেই পশ্চিমবঙ্গ ফরওয়ার্ড ব্লক আপনাদের সহযোগিতা চায়। আপনাদের সঙ্গে ঐক্যবদ্ধ আন্দোলনে অংশগ্রহণও করতে চায়৷ একই সঙ্গে পশ্চিমবঙ্গ ফরওয়ার্ড ব্লক বামফ্রন্টের সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করছে।’

Tags :
All India Forward BlocBiman BasuNetaji Subhash Chandra BasuPaschim Banga Forward Bloc
Next Article