OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্যেরই সরকারি চিকিৎসকদের কড়া হুঁশিয়ারি স্বাস্থ্যভবনের, নেপথ্যে স্বাস্থ্যসাথী

সরকারি চিকিৎসকদের একাংশকে এবার কড়া হুঁশিয়ারি দিল স্বাস্থ্যভবন। সেই সঙ্গে স্বাস্থ্যসাথী প্রকল্পের ক্ষেত্রেও বড়সড় বদলও আনল রাজ্য সরকার।
10:42 AM Nov 02, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের সরকারি হাসপাতালে চাকরি করা সরকারি চিকিৎসকদের(Doctors of Government Hospitals) একাংশকে এবার কড়া হুঁশিয়ারি দিল স্বাস্থ্যভবন(Swastha Bhawan)। সেই সঙ্গে আমজনতার উদ্দেশ্যেও স্বাস্থ্যসাথীর কার্ড ব্যবহার করে চিকিৎসা করানোর ক্ষেত্রে কিছু নিয়মবিধিও তাঁরা বেঁধে দিলেন। স্বাস্থ্য দফতরের(Health Department) অভিযোগ, উপরি উপার্জনের লোভে সরকারি হাসপাতাল থেকে রোগীদের বেসরকারি হাসপাতালে নিয়ে যাচ্ছেন এক শ্রেণির সরকারি চিকিৎসক। কার্যত তাঁরা স্বাস্থ্যসাথী(Swastha Sathi Card) প্রকল্পের অপব্যবহার করছেন। যে বা যারা এই কাজ করছেন তাঁরা এবার সাবধান হন। অন্যথা তাঁদের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নেওয়া হবে। প্রমাণ মিললেই ওই চিকিৎসকদের বিরুদ্ধে তো বটেই, হবে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নেওয়া হবে। এবার এমনই হুঁশিয়ারি দিল রাজ্যের স্বাস্থ্য দফতর। এই নিয়ে জারি হয়েছে নির্দেশিকাও।

অন্যদিকে স্বাস্থ্যসাথী প্রকল্পের ক্ষেত্রেও বড়সড় বদলও আনল রাজ্য সরকার। স্বাস্থ্যসাথী কার্ড দেখিয়ে বেসরকারি হাসপাতালে গিয়ে সেখানে হাড়ের অপারেশন(Bone Operation) করানোর দিন শেষ হয়ে গেল। এবার থেকে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে হাড়ের যে কোনও অপারেশন করাতে হলে সরকারি হাসপাতালেই যেতে হবে রোগীকে। সরকারি হাসপাতালে যদি অর্থোপেডিক পরিষেবা পরিকাঠামো না থাকে, তাহলে একমাত্র রোগীকে বেসরকারি হাসপাতালে রেফার করা যাবে। সরকারি হাসপাতালের চিকিৎসককে দিয়ে নির্দিষ্ট ফর্মে রেফারাল সার্টিফিকেট বানিয়ে তারপরে যেতে হবে বেসরকারি হাসপাতালে। মালদা এবং মুর্শিদাবাদ জেলায় পরীক্ষামূলকভাবে প্রায় এক বছর যাবৎ এই ব্যবস্থা চালু ছিল। এবার সেই মডেল লাগু হচ্ছে গোটা রাজ্যে। তবে পথ দুর্ঘটনায় আহতদের হাড়ের অস্ত্রোপচারকে এই তালিকার বাইরে রাখা হয়েছে। এই নিয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা স্বাক্ষর করা নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে জেলায় জেলায়।

Tags :
Bone Operation.Doctors of Government HospitalsHealth departmentSwastha sathi cardswastha-bhawan
Next Article