For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সবার জন্যই বিমা, গঙ্গাসাগরের পুণ্যার্থীদের জন্য বড় পদক্ষেপ রাজ্যের

গঙ্গাসাগর মেলায় আসা প্রত্যেক পুণ্যার্থীর জন্য ৫ লক্ষ টাকার বিমা নিশ্চিত করেছে মমতার সরকার। পাবেন ৯ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত আগত পূণ্যার্থীরা।
12:43 PM Dec 29, 2023 IST | Koushik Dey Sarkar
সবার জন্যই বিমা  গঙ্গাসাগরের পুণ্যার্থীদের জন্য বড় পদক্ষেপ রাজ্যের
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সব তীর্থ বার বার গঙ্গাসাগর একবার। এই প্রবাদ একদিনে তৈরি হয়নি। যুগ যুগ ধরে তা তৈরি হয়েছে। কেননা, একটা সময় সত্যিই গঙ্গাসাগর ছিল বড়ই দুর্গম। সেখানে পাড়ি দেওয়ার একমাত্র মাধ্যম ছিল জলপথ। তাও সেটা নৌকা বা বজরার মাধ্যমে। পথে ছিল নৌকাডুবির ভয়, ডাকাতের ভয়, বাঘের ভয়। সেই সব পেরিয়ে মানুষ যেতেন পৌষ সংক্রান্তির ভোরে গঙ্গাসাগরে ডুব দিতে। কেউ ফিরতেন, কেউ বা হারিয়ে যেতেন চিরতরে। যদিও সময়ের তালে তালে সেই ছবি অনেকটাই বদলে গিয়েছে। কলকাতা থেকে রেলপথে চলে যাওয়া যাচ্ছে কাকদ্বীপ বা নামখানা। তারপর সেখান থেকে মুড়িগঙ্গা পেরিয়ে পা রাখা যাচ্ছে সাগরের মাটিতে। কয়েক বছর বাদে সেই কষ্টটাও আর করতে হবে না। রাজ্য সরকার সেখানে সেতু গড়তে চলেছে। তখন এক বাসে বা এক ট্রেনেই কলকাতা থেকে পৌঁছে যাওয়া যাবে গঙ্গাসাগরের বুকে। তবে তার আগে ২০২৪ সালের গঙ্গাসাগর মেলায় আগত পুণ্যার্থীদের(Devotee) নিরাপত্তা নিয়ে বড় পদক্ষেপ করল রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। মেলায়(Gangasagar Mela) আগত সব পূণ্যার্থীদের জন্য থাকছে বিমা(Insurance)।

Advertisement

জানা গিয়েছে, গত বছর ৩১ লক্ষের বেশি পুণ্যার্থী এসেছিলেন গঙ্গাসাগর মেলায়। এ বছর সেই সংখ্যাটা আরও বাড়বে। এবছর গঙ্গাসাগরে আগত পুণ্যার্থীদের সংখ্যাটা প্রায় ৩৫ লক্ষ হতে পারে বলেই অনুমান রাজ্য সরকারের। বিপুল সংখ্যক এই মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে এবার ড্রোনে নজরদারির পাশাপাশি একাধিক অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। সেই সঙ্গে মেলায় আসা প্রত্যেক পুণ্যার্থীর জন্য ৫ লক্ষ টাকার বিমা নিশ্চিত করেছে মমতার সরকার। আগামী ৮ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত মেলা চলবে। ১৫ জানুয়ারি রাত ১২.১৩ থেকে পুণ্যস্নান। ৯ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত যারা মেলায় আসবেন, তাঁদের সবার জন্যই বিমা চালু করেছে রাজ্য সরকার। আর মমতার সরকারের এই পদক্ষেপেই কুম্ভ মেলার থেকে গঙ্গাসাগর মেলার নিরাপত্তা অনেকটাই বেড়ে গেল। কেননা কুম্ভ মেলার ক্ষেত্রে বিমার কোনও ব্যবস্থাই করেনি কেন্দ্র সরকার। মমতার সরকার কিন্তু গঙ্গাসাগরের জন্য তা করে দিল।

Advertisement

Advertisement
Tags :
Advertisement