OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রামের ঝুলিতে যাওয়া ভোট কতটা ফিরবে, হিসাব কষছে বামেরা

বামেরা খাতা পেন্সিল নিয়ে হিসাব কষতে বসেছেন, ২৪’র ভোটে, রামে যাওয়া ভোট ফিরবে কিনা তা জানতে। কেননা ২ বছর বাদেই বিধানসভার নির্বাচন।
01:07 PM Mar 21, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাম জমানায় বাংলাতে(Bengal) সেভাবে কোনওদিনই বিজেপি(BJP) বড় রাজনৈতিক সাফল্য পায়নি। তবে এটাও ঠিক যে বাম জমানা থেকেই বিজেপি বাংলার বুকে একটু একটু করে নিজেদের পায়ের নীচে মাটি আনা শুরু করেছে। ১৯৯৯ সালে তৃণমূলের সঙ্গে জোট থাকাকালীন উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগর বিধানসভা কেন্দ্র থেকে উপনির্বাচনে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী বাদল ভট্টাচার্য। কার্যত সেটাই বাংলার বিধানসভায় সরকারি ভাবে বিজেপির প্রথম পা রাখা। তবে সেটা সম্ভব হয়েছিল তৃণমূলের(TMC) সঙ্গে জোট থাকায়। কিন্তু ২০১৪ সালেই প্রথম চোখে পড়েছিল যে বিজেপি একক ক্ষমতায় রাজ্য বিধানসভায় বিধায়ক পাঠাচ্ছে। সেবার উত্তর ২৪ পরগনারই বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্র থেকে একক শক্তিতে জয়ী হয়ে রাজ্য বিধানসভায় পা রেখেছিলেন শমীক ভট্টাচার্য, যিনি অধুনা বিজেপির তরফে বাংলা থেকে রাজ্যসভায় গিয়েছেন। এরপর সময় যতই গড়িয়েছে বিশেষ করে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের পরবর্তী সময়ে ততই দেখা গিয়েছে, বামেদের(Left) ঘর ভাঙিয়েই উত্থান ঘটছে বিজেপির। ২০১৯’র ঐতিহাসিক সাফল্য এবং ২০২১’র ৭৭টি আসন প্রাপ্তির পিছনেই সেই অঙ্ক কাজ করেছে পূর্ণমাত্রায়। এখন বামেরা খাতা পেন্সিল নিয়ে হিসাব কষতে বসেছেন, ২৪’র ভোটে(General Election 2024), রামে যাওয়া ভোট ফিরবে কিনা তা জানতে।

কেন হিসাব কষতে বসেছেন বামেরা? কেননা একুশের ভোটে রাজ্য বিধানসভা থেকে ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছেন বামেরা। স্বাধীনতার পরে এই প্রথম বাংলার বিধানসভা বাম বিহীন। একই সঙ্গে চোখে পড়েছে, বাংলার বুকে বিজেপির উত্থানই ঘটছে বাম ভোট ভাঙিয়ে। কিন্তু এটাও সত্য একুশের বিধানসভা নির্বাচনের পরে রাজ্যে হওয়া বেশ কিছু বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে দেখা যাচ্ছে বিজেপিকে টেক্কা দিয়ে উঠে আসছে ফের বামেরা। আর তাই বামেদের এবার চোখ ২৪’র ভোটে। আসন আসুক বা না আসুক, ভোট কত শতাংশ রামের ঝুলি থেকে বামেদের পকেটে ফিরলো তা তাঁরা হিসাব কষে দেখতে চাইছেন। কেননা ২ বছর বাদেই রাজ্য বিধানসভার নির্বাচন। যদি বাংলার বিধানসভাকে আরও ৫টা বছর বাম বিহীন না রাখতে হয়, তাহল বিধানসভায় লাল পার্টির নির্বাচিত জনপ্রতিনিধি পাঠানোর প্রস্তুতিটা এখন থেকেই সেরে ফেলতে হবে। কিন্তু প্রশ্ন থাকছে, ২৪’র ভোটে কী আদৌ হারানো ভোট ফিরে পাবে বামেরা? রামের খুলি থেকে বেড়িয়ে ফের কী বামেদের কাছে ফিরবেন ভোটাররা? চিন্তিত বিজেপিও। কেননা, গত লোকসভা নির্বাচনের চেয়ে বেশি আসনে বাংলায় জেতার লক্ষ্য নিয়েছে পদ্মশিবির। কিন্তু সেই লক্ষ্যপূরণের পথে কাঁটা হয়েছে বাম ভোট। যা তাঁদের সঙ্গে থাকবে না থাকবে না তা পদ্মশিবিরের কোনও নেতাই জোর গলায় বলতে পারছেন না।

গত বছর পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের অনেক জেলাতেই গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতি স্তরে চমকে দেওয়ার মতো ফল করেছিল, বাম-কংগ্রেস জোট। কিন্তু ২৪’র নির্বাচনে সেই অর্থে এখনও সেই জোটকে আর দানা বাঁধরে দেখা যাচ্ছে না। জোট ভাল ভাবে তৈরি হলে নিশ্চিত ভাবে সব জায়গাতে না হোক কিছু জায়গাতে অন্তত রামের ঝুলি থেকে ভোট ফিরে আসতো বামেদের ঝুলিতে। বিশেষ করে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, মালদা এবং উত্তর দিনাজপুর জেলায়। কিন্তু বাম-কংগ্রেসের জোটটাই যেখানে এখনও চূড়ান্ত অনিশ্চয়তার ওপর ঝুলছে সেখানে রামের ঝুলি থেকে করখানি বাম ভোট ঘরে ফিরবে সেটা বামেদেরও সন্দেহ আছে। তাই হিসাব কষতে হচ্ছে। মজার কথা বিজেপি যেভাবে তৃণমূলকে জোরালো ভাবে নিশানা বানিয়েছে, সেইভাবে কিন্তু তাঁরা বামেদের বিরুদ্ধে সরব নয়। আবার বামেরা যেভাবে তৃণমূলকে আক্রমণ করছে, ততটা আক্রমণ কিন্তু বিজেপির জন্য বরাদ্দ করছে না। আর তা দেখে অনেকেই মনে করছেন তলা তলে দুই শিবিরে যোগাযোগ থাকছেই। ভোট এক বাক্স থেকে অন্য বাক্সে সকলের অলক্ষ্যে এনে দেওয়ার এটাও একটা পন্থা। তবুও দুই দলকেই হিসাব রাখতে হচ্ছে, কষতে হচ্ছে, যে বাম ভোট শেষ পর্যন্ত বিজেপির সঙ্গে থাকবে নাকি ‘ফিরে চল মন নিজ নিকেতনে’ গাইবে।

Tags :
bengalBJPGeneral Election 2024LeftTmc
Next Article