For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

লোকসভা ভোট মিটলেই বাংলায় একাধিক আসনে উপনির্বাচনের সম্ভাবনা

লোকসভা ভোট মিটলেই সর্বোচ্চ ১৭টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের সম্ভাবনা থাকছে বাংলার বুকে। পুজোর আগেই হতে পারে সেই উপনির্বাচন।
08:19 PM Jun 01, 2024 IST | Koushik Dey Sarkar
লোকসভা ভোট মিটলেই বাংলায় একাধিক আসনে উপনির্বাচনের সম্ভাবনা
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সম্পন্ন হল দেশের বুকে অষ্টাদশ লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) ভোট গ্রহণের পালা। বাকি আছে আগামী ৪ জুন ভোট গণনা ও নির্বাচন যুদ্ধের ফলাফল ঘোষণার পালা। তা মিটলেই উঠে যাবে আদর্শ আচরণ বিধি। কিন্তু মিটবে না ভোটের উত্তাপ। কেন? কেননা, এই নির্বাচনের জেরেই বাংলার(Bengal) বুকে একগুচ্ছে বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের(Series of Bye Election) তীব্র সম্ভাবনা রয়েছে। তৃণমূল(TMC) ও বিজেপি(BJP), এবারে দুই শিবির থেকেই বেশ কিছু বিধায়ককে ভোটে লড়াই করার ছাড়পত্র দেওয়া হয়েছিল। সংখ্যার বিচারে বিজেপি ৭জন এবং তৃণমূল ১১জন বিধায়ককে এবারের নির্বাচনে প্রার্থী করেছিল। সেই হিসাবে লোকসভা ভোট মিটলেই সর্বোচ্চ ১৭টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের সম্ভাবনা থাকছে। এর সঙ্গে যুক্ত হবে কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। অর্থাৎ সর্বোচ্চ ১৯টি বিধানসভা কেন্দ্রের ভোট অপেক্ষা করছে বঙ্গবাসীর জন্য। তবে এই আসনের সংখ্যা কমতেও পারে। কেননা সবাই যে জিতবেন এমনটা নাও হতে পারে।

Advertisement

এই উপনির্বাচন বাংলার রাজনীতিতে কতখানি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে? যেহেতু লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয়ে যাওয়ার কয়েক মাস পরে ওই উপনির্বাচন হবে তাই ততদিনে দেশে নতুন সরকার গঠনের পালাও সম্পূর্ণ হয়ে যাবে। কার্যত পরিষ্কার হয়ে যাবে কেন্দ্রে বিজেপি ফিরছে নাকি গদি ওল্টাছে। বিরোধী ক্ষমতা দখল করছে নাকি আরও শক্তিক্ষয় করছে। বাংলার বুকে এই উপনির্বাচনে কার্যত ২০২৬ সালের বিধানসভা নির্বাচনের আগে ও ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরে শাসক ও বিরোধী উভয়ের কাছেই শক্তি পরীক্ষার কেন্দ্র হয়ে উঠতে চলেছে। যদফি এবারের নির্বাচনে বিজেপি ফের কেন্দ্রে সরকার বানাতে সফল হয় তাহলে তাঁরা বাংলায় কোমর বেঁধে নামবে এই উপনির্বাচনে ভাল ফল করে ২৬’র ভোটের আগে নিজেদের পায়ের তলার মাটি আরও কিছুটা শক্ত করে নিতে। আর যদি এবারের নির্বাচনে বিজেপি হারে তাহলে তৃণমূল নামবে কোমর বেঁধে বিজেপি সহ বিরোধী শিবিরকে কোনঠাসা করে নিজেদের দাপট আরও কিছুটা প্রতিষ্ঠা করতে। আবার বাম-কংগ্রেসও এই উপনির্বাচনের মাধ্যমে রাজ্য বিধানসভায় ফেরার আপ্রাণ চেষ্টা করবে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement