For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

৫৫ হাজার অসমাপ্ত বাড়ির কাজ শেষের জন্য টাকা ছাড়ছে রাজ্য

রাজ্যজুড়ে আবাস যোজনা প্রকল্পে অসমাপ্ত ৫৫ হাজার বাড়ির নির্মাণের টাকা রাজ্য সরকার দিতে চলেছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
10:14 AM Jul 16, 2024 IST | Koushik Dey Sarkar
৫৫ হাজার অসমাপ্ত বাড়ির কাজ শেষের জন্য টাকা ছাড়ছে রাজ্য
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: তৈরির কাজ শুরু হলেও সেই কাজ শেষ হয়নি, রাজ্যে(Bengal) আবাস যোজনা(Awas Yojna) প্রকল্পে এমন বাড়ির সংখ্যা প্রায় ৫৫ হাজার। হিসেব বলছে, অসমাপ্ত কাজের নিরীখে শীর্ষে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা। এই জেলাতে ৮৪৯৯টি বাড়ি তৈরির কাজ এখনও বাকি রয়েছে। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম। পশ্চিম মেদিনীপুরে ৫৬২ টি এবং ঝাড়গ্রামে কাজ শেষ না হওয়া বাড়ির সংখ্যা ৫৫৫৬টি। বীরভূমে ৫০২৪টি, পুরুলিয়াতে ৪৪৪২টি বাড়ি তৈরির কাজ এখনও শেষ হয়নি। এই রিপোর্ট পাওয়ার পরেই নড়েচড়ে বসেছে প্রশাসন।

Advertisement

আবাস যোজনার টাকা কেন্দ্রের দেওয়ার কথা। কিন্তু বিগত ২ বছর ধরে তা আটকে রাখা হয়েছে। আবাস যোজনার টাকা আর ১০০ দিনের কাজের প্রকল্পের টাকা আটকে রাখা নিয়ে কেন্দ্র-রাজ্যের বিবাদের মাঝেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) ঘোষণা করে দেন যে, আবাস যোজনার টাকা রাজ্য সরকারই দেবে। সেই ঘোষণা মোতাবেক এখন রাজ্যজুড়ে অসমাপ্ত ৫৫ হাজার বাড়ির নির্মাণের টাকা রাজ্য সরকার দিতে চলেছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। আবাস যোজনায় প্রাপ্য টাকা বন্ধ করা নিয়ে কেন্দ্র-রাজ্যের বচসা ভোটের ইস্যু হয়ে দাঁড়িয়েছিল। সেই তরজা চলার মধ্যেই রাজ্যের পঞ্চায়েত দফতরের(Panchayat & Rural Development Department) মাধ্যমে সমীক্ষা হয়েছিল আবাস যোজনা নিয়ে। সেই সমীক্ষা করাতেই উঠে এসেছে বেশ কিছু অসঙ্গতি। তার মধ্যে অন্যতম হলো, তৈরির কাজ শুরু হলেও শেষ হয়নি, রাজ্যে এমন বাড়ির সংখ্যা প্রায় ৫৫ হাজার।

Advertisement

রাজ্যের আমলাদের একাংশ মনে করছেন, অর্থ বরাদ্দ সত্ত্বেও কাজ শেষ করতে না পারা প্রশাসনের গাফিলতি। প্রসঙ্গত, রাজ্য একাধিকবার আবাসের টাকার জন্য দরবার করেছে কেন্দ্রের কাছে। তার পরেও প্রকল্পের বরাদ্দ বকেয়া মেটায়নি কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রক। সূত্রের খবর, পঞ্চায়েত দফতরের অন্তর্গত প্রধানমন্ত্রী আবাস যোজনার(PMGAY) অধীনে যত বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছিল, সেই টার্গেট এখনও শেষ করা সম্ভব হয়নি। একাধিক বার প্রশাসনিক বৈঠকে জেলা শাসকদের আবাস যোজনার বাড়ি তৈরির বিষয়ে দ্রুত কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল। তাতেও লাভ হয়নি। তবে সেই কাজ দ্রুত শেষ করতে হবে বলে ফের নির্দেশ গিয়েছে।

Advertisement
Tags :
Advertisement