For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দীপাবলির আগে কর বাবদ কেন্দ্র থেকে ৫,৪৮৮ কোটি টাকা পেল রাজ্য

03:59 PM Nov 08, 2023 IST | Ayantika Saha
দীপাবলির আগে কর বাবদ কেন্দ্র থেকে ৫ ৪৮৮ কোটি টাকা পেল রাজ্য
custardy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দীপাবলির আগে রাজ্য়ের আর্থিক সমৃদ্ধি। কেন্দ্রের কাছ থেকে বকেয়া কর হিসেবে ৫৪৮৮ কোটি টাকা পেয়েছে পশ্চিমবঙ্গ। দীপাবলির আগে রাজ্যগুলোর আর্থিক সমৃদ্ধি যাতে হয় সেই দিকে লক্ষ্য রেখে এই টাকা বলেই বিবৃতি দিয়ে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্রের অর্থ মন্ত্রকের (Ministry of Finance) তরফে মঙ্গলবার এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে দীপাবলীর আগেই কর বাবদ একাধিক রাজ্যকে টাকা দেওয়া হচ্ছে। তার মধ্যে পশ্চিমবঙ্গকে ৫,৪৮৮ কোটি টাকা দেওয়া হল। যখন ১০০ দিনের গ্রামীণ প্রকল্প থেকে শুরু করে প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার টাকা দীর্ঘদিন ধরে বকেয়া রয়েছে কেন্দ্রের কাছে, ঠিক সেই সময়ই দীপাবলির(Diwali)  আগে রাজ্য কোষাগার ভরল বিপুল অঙ্কের কেন্দ্রীয় অর্থে।

Advertisement

সম্প্রতি জিএসটি বাবদ কেন্দ্রের কাছে যে বিপুল অঙ্কের  টাকা বকেয়া রয়েছে এ রাজ্য়ের(West Bengal)  তা কেন দিচ্ছে না কেন্দ্র তা নিয়ে প্রশ্ন তুলে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মুহূর্তে কেন্দ্র থেকে বিপুল অঙ্কের বকেয়া টাকা পাওয়াকে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনীতিবীদরা। যদিও রাজ্যের অর্থ দফরের আধিকারিকদের বক্তব্য অনুযায়ী জিএসটি বাবদ আরও বকেয়া টাকা কেন্দ্রের থেকে পাওনা আছে রাজ্য়ের।

সম্প্রতি রাজভবনের সামনে ধরনা কর্মসূচি করেছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhisekh Bandopadhay)। তৃণমূলের(TMC) দাবিদাওয়া সম্বলিত চিঠি কেন্দ্রের কাছে পাঠিয়েছিলেন খোদ রাজ্যপাল। কেন্দ্র থেকে আসা সেই উত্তর রাজ্যপাল ইতিমধ্যেই রাজ্য সরকারকেও জানিয়েছে বলে রাজভবন সূত্রের খবর। সেই অবস্থায় দাঁড়িয়ে কেন্দ্র থেকে বকেয়া কর বাবদ এই টাকা পাওয়া নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও এই বিষয় নিয়ে রাজ্যের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক শুধুমাত্র এ রাজ্য নয়, আরো ২৭টি রাজ্যকেই বকেয়া বাবদ টাকা দিয়েছে।

Advertisement
Tags :
Advertisement