OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাংলায় স্নাতকদের মধ্যে বেকারত্বের হার মাত্র ৭.৯ শতাংশ, রিপোর্ট কেন্দ্রের

ভরা বাজারে বঙ্গ বিজেপির মুখে কালি মাখিয়ে ছেড়ে দিয়েছে মোদি সরকারের সমীক্ষার রিপোর্ট। বাংলায় স্নাতকদের মধ্যে বেকারত্বের হার মাত্র ৭.৯ শতাংশ।
11:01 AM Dec 18, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: হাতে মাত্র আর কয়েক মাস মাত্র সময়। তার আগেই বঙ্গ বিজেপিকে(Bengal BJP) জোর ধাক্কা দিয়ে দিল নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকার। বাংলার বুকে তো বটেই জাতীয় স্তরের রাজনীতিতেও শুভেন্দু অধিকারী(Suvendu Adhikari), সুকান্ত মজুমদাররা(Sukanta Majumdar) বেশ জোর গলায় দাবি করেন, বাংলায় শিক্ষার হাল বেহাল, যুবক-যুবতীরা উচ্চশিক্ষার ক্ষেত্রে বঞ্চিত, রাজ্যে চাকরিবাকরি বলে কিছু নেই, ঘরে ঘরে বেকার ছেলে বসে আছে ইত্যাদি ইত্যাদি। কিন্তু তাঁদের এইসব দাবি কত মিথ্যা ও অসার সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির সরকার। কার্যত ভরা বাজারে বঙ্গ বিজেপির মুখে কালি মাখিয়ে ছেড়ে দিয়েছে মোদি সরকারের একটি সমীক্ষার রিপোর্ট। সেখানে স্বীকার করে নেওয়া হয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) রাজ্যে স্নাতকদের মধ্যে বেকারত্বের(Unemployed Graduate) হার মাত্র ৭.৯ শতাংশ। ৯২.১ শতাংশ স্নাতকই কিছু না কিছু আয় করেন।

কোন কোন রাজ্যে স্নাতকদের বেকারত্বের হার কেমন তা জানতেই ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের মধ্যেই কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রকের(Union Ministry of Statistics) তরফে Periodic Labor Force Survey চালানো হয়েছিল। সেই সমীক্ষার রিপোর্টই এখন মুখ পোড়াচ্ছে শুভেন্দু-সুকান্তদের পাশাপাশি বঙ্গ বিজেপির। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, দেশে ১০০ জন স্নাতকদের মধ্যে বেকার ১৩.৪ জন। বাংলায় সেই সংখ্যা ৭.৯ শতাংশ। সমীক্ষা অনুযায়ী, ২০২১-২২ সালে দেশে স্নাতকদের মধ্যে বেকারত্বের হার ছিল ১৪.৯ শতাংশ। ২০২২-২৩ সালে স্নাতকদের মধ্যে বেকারত্বের হার ১.৫ শতাংশ কমে হয়েছে ১৩.৪ শতাংশ। তবে জাতীয় গড়ের চেয়ে বাংলায় বেকারত্ব যে কম সেটা এই সমীক্ষাই বলে দিচ্ছে। ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের মধ্যে চালানো এই সমীক্ষায় দেখা যাচ্ছে গোটা দেশের মধ্যে স্নাতকদের সবথেকে কম বেকারত্বের হার হল চণ্ডীগড়ে। সংখ্যাটা ৫.৬ শতাংশ। তারপরেই আছে আছে দিল্লি, ৫.৭ শতাংশ।

দেশের স্নাতকদের মধ্যে সবথেকে বেশি বেকারত্বের হার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে, ৩৩ শতাংশ। তারপরেই আছে যথাক্রমে লাদাখ(২৬.৫ শতাংশ), অন্ধ্রপ্রদেশ(২৪ শতাশ), রাজস্থান (২৩.১ শতাংশ), অরুণাচল প্রদেশ(২২.৬ শতাংশ) এবং ওড়িশা(২১.৯ শতাংশ)। স্নাতকদের মধ্যে বাংলায় বেকারত্বের হার ৭.৯ শতাংশ। শুধু তাই নয়, স্নাতকদের চাকরির ক্ষেত্রে দেশের মধ্যে চতুর্থ স্থানে আছে পশ্চিমবঙ্গ। চণ্ডীগড়, দিল্লি ও গুজরাটের পরেই আছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য। বাংলার ৯২.১ শতাংশ স্নাতক চাকরি করেন। সেই জায়গায় দাঁড়িয়ে দেশের বামশাসিত কেরলে বেকারত্বের হার ১৯.৮ শতাংশ। উত্তরপ্রদেশে ১১ শতাংশ, বাংলার পড়শি রাজ্য অসমে বেকারত্বের হার ১৪.৯ শতাংশ, ত্রিপুরায় ৯.১ শতাংশ। আর এটা ভুললে চলবে না অসম, ত্রিপুরা এবং উত্তরপ্রদেশে ক্ষমতায় আছে বিজেপি। বাংলায় কিন্তু মমতা ব্যানার্জি।

Tags :
Bengal BjpMamata BanerjeeNarendra modiPeriodic Labor Force Survey.Sukanta MajumdarSuvendu AdhikariUnemployed GraduateUnion Ministry of Statistics
Next Article