OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নির্বাচনে পবিত্রতা রক্ষা করতে কমিশনকে নির্দেশ সুপ্রিম কোর্টের

12:50 PM Apr 18, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ রাত পোহালেই দেশজুড়ে প্রথম দফা লোকসভা নির্বাচন। তার আগে বৃহস্পতিবার অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা বিশদে ব্যাখ্যা করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।  পাশাপাশি এদিন বৈদ্যুতিন ভোটযন্ত্রের (EVM) পরিবর্তে আবারও ব্যালট পদ্ধতি (VVPAT) ফিরিয়ে আনার দাবি নিয়েও আলোচনা হয় শীর্ষ আদালতে।

এদিন বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চের তরফে কমিশনকে নির্দেশ দিয়েছে   নির্বাচনী প্রক্রিয়ায় যাতে পবিত্রতা বজায় থাকে । শুধু তাই নয় EVM এবং VVPAT  নিয়ে আদালতের তরফে বলা হয়েছে, “যাতে কারুর যেন মনে না হয়  যেমনটা হওয়া উচিত ছিল তেমন হল না। ভোটপ্রক্রিয়া নিয়ে কারুর মনে যাতে কোন আশঙ্কা থাকা উচিত নয়।“

সম্প্রতি কেরলের কাসারগোড়ের জেলা কালেক্টরের কাছে বাম ও সংযুক্ত গণতান্ত্রিক মোর্চা অভিযোগ করে। সেখানে বলা হয়েছে  ভোট চলাকালীন সময় ইভিএমে প্রদত্ত ভোটের তুলনায় ভিভিপ্যাটে বেরনো স্লিপের সঙ্গে কোন মিল নেই। তাই আসন্ন নির্বাচনে  যাতে এমন ঘটনা না ঘটে কমিশনকে নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, বর্তমানে EVM পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার পর  VVPAT তা পর্যবেক্ষণ করা যাবে কিনা সেই  বিষয় আলোচনা চলছে  সুপ্রিম কোর্টে । এই নিয়ে মামলা দায়ের করেছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR)। এদিন আবেদনকারীদের হয়ে আদালতে সওয়াল-জবাব করছেন আইনজীবী নিজাম পাশা। তিনি বলেন, EVM-এ ভোটদানের পর ভিভিপ্যাট স্লিপের সঙ্গে তা মিলিয়ে দেখে নেওয়ার সুযোগ পাওয়া উচিত ভোটারদের।  তখনই বিচারপতি সঞ্জীব খান্না বলেন,” এই পদ্ধতিতে ভোটারদের গোপনীয়তা রক্ষার অধিকার খর্ব হবে না কি?” এরপরেই কমিশনকে সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে ইভিএম-ভিভিপিএটি মেশিনগুলির কাজ ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছে।

Tags :
2024 Lok Sabha electionElection Commission.supreme courtVVPAT Case
Next Article