OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সুকান্ত-শুভেন্দুতে নেই আস্থা, বেসরকারি সংস্থাই ভরসা, শাহের সঙ্গী নাড্ডা

এক বেসরকারি সংস্থার হাতে বঙ্গ বিজেপির নির্বাচনী ব্যাটন তুলে দিতেই এদিন কলকাতায় একসঙ্গে আসছেন অমিত শাহ ও জে পি নাড্ডা।
12:48 PM Dec 25, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: একের পর এক নির্বাচনে ভরাডুবি। ধারাবাহিক হার। নিত্যদিন দলের নেতাকর্মীদের দলত্যাগ। ফুল বদলাচ্ছেন দলের সাংসদ থেকে বিধায়কেরাও। ফ্লপ হচ্ছে একের পর এক সভা। আর সেই কারণেই আর নেই আস্থা। আর তাই বাংলায় দলের হাল খতিয়ে দেখতে পদ্ম শিবিরের ভরসা হলে চলেছে একটি বেসরকারি সংস্থা। ২৪’র ভোটের(General Election 2024) আগে বঙ্গ বিজেপির(Bengal BJP) দুই বড় মাথা সুকান্ত মজুমদার(Sukanta Majumdar) আর শুভেন্দু অধিকারী(Suvendu Adhikari) দুইজনেরই ওপর থেকে বল-ভরসা হারিয়ে ফেলেছে পদ্মের শীর্ষ নেতৃত্ব। আর তাই এদিন যখন কলকাতায়(Kolkata) পা রাখতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah), তখন তাঁর সফরস্নগী হচ্ছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাও(J P Nadda)। শুধু তাই নয়, এই দুইজনের এবারের একসঙ্গে কলকাতায় আসার কারণ হিসাবে উঠে এসেছে এক বেসরকারি সংস্থার হাতে বঙ্গ বিজেপির নির্বাচনী ব্যাটন তুলে দেওয়ার ঘটনাও। কার্যত একুশের ভোটে তৃণমূলের দেখানো পথেই হাঁটা দিতে চলেছে বিজেপি।  

ঠিক কী হয়েছে? জানা গিয়েছে, ২৪’র ভোটে বাংলা থেকে নূন্যতম ২৪টি আসন পেতে এবার এক পেশাদার সংস্থার হাত ধরছেন শাহ নাড্ডারা। কেননা বঙ্গ বিজেপির নেতৃত্বের ওপর তাঁদের আর কোনও আস্থা ভরসা নেই। অতীতেও বিভিন্ন রাজ্যে এমন সাহায্য নিয়েছে বিজেপি। বাংলাতেও সমীক্ষার ক্ষেত্রে পেশাদার সংস্থার ব্যবহার ছিল। বঙ্গ বিজেপি সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই কলকাতা-সহ জেলায় জেলায় মুম্বইকেন্দ্রিক ভোট-কুশলী সংস্থা Jarvis Technology and Consulting Private Limited কাজ শুরু করে দিয়েছে। সূত্রে জানা গিয়েছে, বাংলায় দলের হাল নিয়ে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব একাধিক সমীক্ষা করিয়েছে, তথ্য সংগ্রহ করেছে। তাতেই দেখা গিয়েছে সুকান্ত সুভেন্দুরা বিভিন্ন সময়ে দিল্লিতে গিয়ে দল নিয়ে যে সব রিপোর্ট দিয়েছেন তাতে রীতিমত জল ঢালা হয়েছে। বাস্তব এক, আর রিপোর্টে অন্য কিছু তুলে ধরে হয়েছে। তাই এবার আর তাঁদের রিপোর্টের ওপর আস্থা না রেখে ‘নিরপেক্ষ’ সংস্থার তুলে ধরা তথ্যের ওপর ভিত্তি করে আসনভিত্তিক পরিকল্পনা করতে চাইছেম শাহ-নাড্ডারা।

বাংলায় বিজেপি হয়ে কী করবে Jarvis Technology and Consulting Private Limited? জানা গিয়েছে, এই সংস্থাটি মূলত পরিসংখ্যান নিয়েই কাজ করে। বিজেপির জন্য বিভিন্ন ধরনের পরিসংখ্যান দেওয়ার পাশাপাশি প্রচারে কোন এলাকায় কোন বিষয়ে প্রাধান্য দিতে হবে তা-ও ঠিক করবে তারা। পাশাপাশি মোদি জমানায় বাংলার বুকে কারা কারা কেন্দ্রীয় প্রকল্পের ‘লাভ’ পেয়েছেন, তার হিসাবও দেবে এই সংস্থা। সেই সঙ্গে ঠিক করে দেবে কোন আসনে কেন্দ্রের কোন ‘সাফল্য’ প্রচার করলে নির্বাচনে সাফল্য আসবে। এই সব কাজের জন্য বাংলায় জেলায় জেলায় ওই সংস্থার কার্যালয় খোলার পরিকল্পনাও রয়েছে। প্রাথমিক ভাবে ওই সংস্থা রাজ্য জুড়ে সমীক্ষা করবে। যে কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। বুথ স্তরে বিজেপির ‘আসল’ শক্তি দেখার সঙ্গে সঙ্গে কোন এলাকায় দলীয় নেতৃত্বের মধ্যে কেমন বিভাজন, কাকে গুরুত্ব দেওয়া উচিত, তা-ও সমীক্ষা করে রিপোর্ট দেবে রাজ্য এবং কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বকে। জনবিন্যাস সমীক্ষা করে বিজেপির কোথায় কেমন প্রার্থী দেওয়া উচিত, সে পরামর্শও দিতে পারে Jarvis Technology and Consulting Private Limited।

Tags :
Amit shaharvis Technology and Consulting Private Limited.Bengal BjpGeneral Election 2024J P NaddaKolkataSukanta MajumdarSuvendu Adhikari
Next Article