For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উত্তরে হবে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি, দক্ষিণে কম, জানাল মৌসম ভবন

মৌসম ভবন থেকে মৌসুমী বায়ুর অগ্রগতির যে মানচিত্র প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে বক্সার জঙ্গল ও জয়ন্তীতে বর্ষা প্রবেশ করেছে।
05:36 PM May 30, 2024 IST | Koushik Dey Sarkar
উত্তরে হবে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি  দক্ষিণে কম  জানাল মৌসম ভবন
Courtesy - Google and IMD
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কেরলে বর্ষা প্রবেশের দিনই বাংলাতেই(Bengal) প্রবেশ করল মৌসুমী বায়ু(Monsoon)। নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে উত্তরবঙ্গসহ উত্তরপূর্বের সমস্ত রাজ্যে বর্ষা প্রবেশ করেছে বলে এদিন জানিয়েছে দিল্লির মৌসম ভবন(Mousam Bhawan)। বৃহস্পতিবার মৌসম ভবন থেকে মৌসুমী বায়ুর অগ্রগতির যে মানচিত্র প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে উত্তরবঙ্গের(North Bengal) পূর্বতম প্রান্তে থাকা আলিপুরদুয়ার জেলার উত্তরপূর্ব কোনে বক্সার জঙ্গল ও জয়ন্তীতে বর্ষা প্রবেশ করেছে। এবারে কেরলে তথা দেশের মূল ভূ-খন্ডে স্বাভাবিকের থেকে ২ দিন আগে বর্ষারানী পা রেখেছে। অনান্যবার তা পা রাখে ১ জুন। বাংলার মধ্যে মৌসুমি বায়ু সবার আগে পা রাখে উত্তরবঙ্গে। মৌসুমি বায়ুর উত্তর-পূর্ব শাখা উত্তর-পূর্ব শাখা উত্তর-পূর্ব ভারত হয়ে উত্তরবঙ্গে পা রাখে। তারপর সেই মৌসুমি বায়ুই ছড়িয়ে পড়ে বাংলা জুড়ে। সেই হিসাবে ১০ জুন কলকাতা(Kolkata) সহ দক্ষিণবঙ্গে(South Bengal) মৌসুমি বায়ু পা রাখে। কিন্তু এবারে দেখা গেল নির্দিষ্ট সময়ের ৭দিন আগেই উত্তরবঙ্গে বর্ষা পা রেখেছে।

Advertisement

এদিন দিল্লির মৌসম ভবন জানায়, কেরলে বর্ষা প্রবেশ করেছে। এর কয়েক ঘণ্টার মধ্যে মৌসম ভবনের তরফে মৌসুমী বায়ুর অগ্রগতির মানচিত্র প্রকাশ করা হয়। সেই মানচিত্র অনুসারে দেখা যায় পশ্চিমবঙ্গের একেবারে উত্তর–পূর্ব কোনে প্রবেশ করেছে বর্ষা। সাধারণত জুনের দ্বিতীয় সপ্তাহে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করে। অর্থাৎ স্বাভাবিকের থেকে অন্তত ৭ দিন আগে রাজ্যে প্রবেশ করল বর্ষা। এবারের বর্ষায় মৌসুমী বায়ুর প্রভাবে দেশে স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। যার ফলে দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখা সহজ হবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। পশ্চিমবঙ্গেও বিস্তীর্ণ এলাকার কৃষিকাজ সরাসরি মৌসুমি বায়ুর ওপর নির্ভরশীল। এবার দেখার দক্ষিণবঙ্গে কবে প্রবেশ করে বর্ষা। তবে উত্তরবঙ্গে বর্ষা আগে এসেছে মানেই যে, দক্ষিণবঙ্গেও বর্ষা তাড়াতাড়ি পা রাখবে এমন কোনও নিয়ম নেই। তাই এখন কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসীর কাছে অপেক্ষা করা ছাড়া গতি নেই। এদিকে মৌসম ভবন জানিয়েছে, এবারে বাংলার মধ্যে উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে বেশি ও দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হবে। সেই সঙ্গে বর্ষার প্রথম দিক অপেক্ষা শেষ দিকে বেশি বৃষ্টি হবে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement