OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

শোভাযাত্রার নামে রামনবমীতে কোনও বাইক মিছিল চলবে না কলকাতায়

কলকাতা পুলিশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আগামিকাল রামনবমীতে শোভাযাত্রার নামে কলকাতা শহরে কোনও বাইক মিছিল বরদাস্থ করা হবে না।
10:19 AM Apr 16, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: রাত পোহালেই রামনবমী(Ram Navami)। গোটা দেশে এই দিনটি সাড়ম্বরে উদযাপিত হবে। বাংলাতেও আগামিকাল এই দিনটি উদযাপন করবেন অনেকেই। যেহেতু গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে যে, রামনবমীর মিছিল থেকে সংঘর্ষের ঘটনায় বেশ কিছি এলাকা উত্তপ্ত হয়ে উঠছে, তাই এবার বেশ কিছু কড়া পদক্ষেপ করছে রাজ্য প্রশাসন। কেননা এবছর লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) আবহে রামনবমী পড়েছে। এই রকম অবস্থায় কলকাতা পুলিশের(KP) তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আগামিকাল রামনবমীতে শোভাযাত্রার নামে কলকাতা শহরে কোনও বাইক মিছিল(Bike Rally) বরদাস্থ করা হবে না। পরিস্থিতি অনুযায়ী মিছিলে কতজন অংশ নেবেন, সেই সংখ্যা ঠিক করে দেবে পুলিশ প্রশাসন। রামনবমী ইস্যুতে সোম সন্ধ্যায় লালবাজারে এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে। পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নেতৃত্বে হওয়া ওই বৈঠকে কলকাতার দশটি ডিভিশনের ডেপুটি কমিশনাররা ছাড়াও অতিরিক্ত পুলিশ কমিশনার-১ মুরলীধর শর্মা, গোয়েন্দা প্রধান ওয়াকার রাজা, যুগ্ম কমিশনার(সদর) মিরাজ খালিদ সহ পদস্থ কর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে।    

হাওড়ায় রামনবমীর মিছিলের অনুমতি দিয়ে সোমবার একটি গাইডলাইন বেধে দিয়েছে কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। কলকাতা শহরের ক্ষেত্রেও রামনবমীর ইস্যুতে কলকাতা হাইকোর্টের বেঁধে দেওয়া এই গাইডলাইন মেনে চলার পক্ষপাতী কলকাতা পুলিশ। কৌশলগত কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে লালবাজার। পাশাপাশি, বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, গতবারের মতো এবারও কোনও ধরনের অস্ত্র নিয়ে মিছিল করতে দেওয়া হবে না। মিছিল থেকে যাতে কোনও ধরনের শব্দবাজিও ফাটানো না হয় সেটাও মিছিলের আয়োজকদের জানিয়ে দেওয়া হবে। অশান্তি এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এমনিতেই কলকাতা শহরে ডিজে নিষিদ্ধ। তা সত্ত্বেও রামনবমীর শোভাযাত্রায় যাতে ডিজে ব্যবহার না হয়, কলকাতার থানাগুলিকেও সেদিকে নজর রাখতে বলা হয়েছে। এবারে যেহেতু লোকসভা ভোটের মুখে রামনবমী, তাই অনেক আগে থেকেই কলকাতা পুলিশ বাড়তি সতর্ক। ইতিমধ্যেই কলকাতা পুলিশের সব ডিভিশনের ডিসিরা মিছিলের জমায়েতস্থল ও রুট পরিদর্শন করেছেন। পাশাপাশি, শহরের স্পর্শকাতর এলাকা আলাদা করে চিহ্নিত করা হয়েছে। স্পর্শকাতর এলাকা দিয়ে রামনবমীর মিছিল যাওয়ার সময়, পুলিশকে বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে। এমনকী প্রয়োজনে গোটা যাত্রাপথের ভিডিও রেকর্ডিংও যাতে করা হয়, সেই কথাও থানাগুলিকে বলে দেওয়া হয়েছে।

Tags :
Bike RallyCalcutta High CourtKPLoksabha Election 2024Ram Navami
Next Article