OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মাছের এই ২ লোভনীয় রেসিপিতে জিভে আসবে জল

07:45 AM Jun 26, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি :  ইলিশ কিংবা ভেটকি নয় শুধু, ছোট মাছেও আছে নানান পুষ্টিগুণ। ছোট মাছেই পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। এই প্রোটিন খুব সহজেই শরীর গ্রহণ করে নেয়। তাই দেহে প্রোটিনের ঘাটতি মেটাতে চাইলে প্রতিদিন মাছ খেতে হবে। একথা বলছেন পুষ্টিবিদেরা। তাহলে মুখের স্বাদ আর স্বাস্থ্য ফেরাতে বাড়িতে বানিয়েই নিন না হয় ছোট মাছের এই ২ পদ। জেনে নিন কীভাবে বানাবেন।

ঝিঙে পোস্ত দিয়ে ট্যাংরা ঝোল : ঝিঁঙে দিয়ে ট্যাংরা মাছের স্বাদ আর ভোলার নয়। খুব কম সময়েই ঝট করে বানিয়ে নিতে পারবেন ট্যাংরা ঝোল।

ট্যাংরা মাছ ১৫ টি,  হলুদগুঁড়ো, সাদা তেল, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা, গোটা জিরে, পোস্ত বাটা, সর্ষে বাটা, পেঁয়াজকুচি, ডুমো ডুমো করে কাটা আলু ৪ টুকরা, ঝিঙে ১টি ও লবণ স্বাদমতো

প্রথমে মাছ পরিষ্কার করে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর অল্প লবণ, হলুদগুড়ো দিয়ে মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা,  গোটা জিরে, পোস্ত ও সর্ষে একসঙ্গে পেস্ট করে নিতে হবে। এরপর কড়াইতে তেল দিয়ে পেঁয়াজকুচি দিয়ে বাদামি রং হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এরপর পেস্ট করে রাখা মসলা আর বাকি হলুদের গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ ধরে কষিয়ে নিন। কষানো শেষ হলে আলু দিয়ে দিন। একটু কষিয়ে নিয়ে এবার প্রয়োজনমতো জল দিন। এবার ঝিঙে দিয়ে দিন ওর মধ্যে। জল ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলো দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে।মাখো মাখো হলে নামিয়ে নিন। ব্যস রেডি ঝিঙে পোস্ত দিয়ে ট্যাংরা ঝোল।

কচুর লতি চিংড়ি :  চিংড়ি মাছ ২০০ গ্রাম , কচুর লতি ৭- ৮ টি, কলাপাতা ৩ টুকরো, লবণ স্বাদমতো,  গোটা জিরে,শুকনো লঙ্কা , কাঁচা লঙ্কা, রসুন কোয়া, , সর্ষের তেল, পেঁয়াজকুচি , হলুদগুঁড়ো ও লেবুর রস।

কচুর লতি টুকরা করে কেটে নিন। ধুয়ে নিন ভাল করে। গোটা জিরে, শুকনা লঙ্কা, কাঁচা লঙ্কা, রসুন বেটে নিন।কড়াইতে তেল ব্রাশ করে ২টি কলাপাতা বিছিয়ে নিন।

কলাপাতার ওপরে তেল ব্রাশ করে নিয়ে। ওর মধ্যে চিংড়ি মাছ, কচুর লতি, পেস্ট মসলা, পেঁয়াজকুচি, হলুদ, লবণ, সর্ষের তেল মাখাতে হবে। কলাপাতা দিয়ে ভালো করে ঢেকে দিন। উপরে ভারী কিছু চাপিয়ে রাখতে পারেন। ১০ মিনিট পর ঢাকনা খুলে দেখুন।কচুর লতি সেদ্ধ হয়ে গেলে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

Tags :
biriyani recipebrinjal recipe at homechicken polaoegg curry chickenfish curry with lemonIlish Polao
Next Article