OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ফের পরিচ্ছন্ন শহরের তকমা ছিনিয়ে নিল ইন্দোর

05:36 PM Jan 11, 2024 IST | Srijita Mallick
courtesy: google

নিজস্ব প্রতিনিধিঃ দেশের 'সবচেয়ে পরিচ্ছন্ন শহর'-এর তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। বার্ষিক পরিচ্ছন্নতা সমীক্ষায় ইন্দোর এবং সুরাটকে দেশের 'সবচেয়ে পরিচ্ছন্ন শহর' হিসাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।সেই তালিকায়  তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম  স্থানে রয়েছে নেভি মুম্বাই , অন্ধ্রপ্রদেশের ভাইজাগ এবং ভোপাল । এছাড়াও দেশের পরিচ্ছন্ন শহরের তালিকায় রয়েছে  অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া, দিল্লি, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্র । পাশাপাশি পরিচ্ছন্ন গঙ্গা শহরের তালিকায় রয়েছে বারাণসী এবং এলাহাবাদের প্রয়াগরাজ।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একটি অনুষ্ঠানে  'সবচেয়ে পরিচ্ছন্ন শহর'-এর তালিকায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় গৃহায়ণ ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরী-সহ বিশিষ্টজনেরা। উল্লেখ্য, ইন্দোর ভারতের ব্যবসায়িক ও শিক্ষার অন্যতম কেন্দ্র। গত ২০১৭ সালে ইন্দোর সেরা পরিচ্ছন্ন শহরের তালিকায় প্রথম স্থান লাভ করেছিল। ইন্দোরের মূল লক্ষ্য সবুজ ও পরিবেশ বান্ধব  করে তোলে। তাই  'সবচেয়ে পরিচ্ছন্ন শহর'-এর তালিকায় ফের শীর্ষস্থান লাভ করল ইন্দোর।

প্রসঙ্গত, দেশের সব শহরগুলির পরিচ্ছন্নতা, স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশনের বার্ষিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হয়  'সবচেয়ে পরিচ্ছন্ন শহর'-এর তালিকায়। দেশে স্বচ্ছ ভারত অভিযান শুরু হওয়ার পরেই ২০১৬ সাল থেকে এই সমীক্ষা শুরু হয়। তথ্য অনুসারে, ২০২৩ সালে  ৪,৪৪৭ টি শহরে সমীক্ষা চালান হয়েছিল। এটি ছিল বিশ্বের সবথেকে বড় পরিচ্ছন্নতার সমীক্ষা।

Tags :
Cleanest cityIndia's cleanest cityIndoreSwachh Survekshan Awards 2023
Next Article