For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

অস্কারের মঞ্চ 'ওপেনহাইমার'-এর দাপট, মোট ৭ বিভাগে জয়ী এই ছবি

সিলিয়ান মারফি অভিনীত বায়োপিক ওপেনহাইমার ৯৬ তম আকাডেমি পুরস্কারে মোট সাতটি অস্কার জিতেছে। যা কিনা নির্দ্বিধায় ওপেনহাইমার দলের জন্যে ঐতিহাসিক সাফল্য।
11:53 AM Mar 11, 2024 IST | Sushmitaa
অস্কারের মঞ্চ  ওপেনহাইমার  এর দাপট  মোট ৭ বিভাগে জয়ী এই ছবি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: হয়ে গেল ৯৬ তম আকাডেমি অ্যাওয়ার্ড (96th academy award)। ১০ মার্চ লস অ্যাঞ্জেলেসের হলিউডের মর্যাদাপূর্ণ ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হল অস্কার। ২০২৩ সালে অস্কারের অনুষ্ঠানে জয়জয়কার হয়েছিল ভারতের। কারণ 'RRR'-এর সেরা গান 'নাটু নাটু' অস্কার জিতেছিল। এছাড়াও অস্কারের একজন উপস্থাপক হয়েছিলেন দীপিকা পাড়ুকোন। পাশাপাশি প্রথম ভারতীয় তথ্যচিত্র হিসেবে 'এলিফ্যান্ট হুইস্পারার্স' অস্কার পুরস্কারে ভূষিত হয়েছিল। কিন্তু এ বছর ভারত থেকে একাধিক চলচ্চিত্র পাঠানো হলেও মনোনয়ন পায়নি কেউই।

Advertisement

সুতরাং মূল মঞ্চে পৌঁছনোর আগেই খেয়েছে হোঁচট। গোটা বিশ্বের চলচ্চিত্রের জন্যে অস্কার হল অতি সম্মানীয় পুরস্কার। যাই হোক, এ বছর অস্কারের সিংহভাগ দখল ছিল ক্রিস্টোফার নোলানের পরিচালনায় ওপেনহাইমার। তর্কযোগ্যভাবে হলিউডের বছরের সবচেয়ে বড় ইভেন্টে, এই ছবিই বেশি প্রাধান্য পেল। সিলিয়ান মারফি অভিনীত বায়োপিক ওপেনহাইমার ৯৬ তম আকাডেমি পুরস্কারে মোট সাতটি অস্কার জিতেছে। যা কিনা নির্দ্বিধায় ওপেনহাইমার দলের জন্যে ঐতিহাসিক সাফল্য। সেরার সেরা ছবি হয়েছে ওপেনহাইমার সেরা ছবি, সেরা পরিচালক হয়েছেন এই ছবির পরিচালক ক্রিস্টোফার নোলান এবং সেরা অভিনেতা হয়েছেন ছবির নায়ক সিলিয়ান মারফি। এছাড়াও রবার্ট ডাউনি জুনিয়র, যিনি পারমাণবিক শক্তি কমিশনের প্রধান লুইস স্ট্রস চরিত্রে অভিনয় করেছিলেন, তিনি সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে কেরিয়ারের প্রথম অস্কার জিতলেন। তিনি প্রত্যেকের প্রিয় কেন, ওরফে রায়ান গসলিং, যিনি মারগট রবির বার্বি-তে অভিনয়ের জন্য মনোনীত হয়েছিলেন, তাঁকে পরাজিত করেছেন।

Advertisement

এছাড়াও ওপেনহাইমার সেরা চলচ্চিত্র সম্পাদনা, সেরা শব্দ, সেরা সিনেমাটোগ্রাফি এবং সেরা মৌলিক হিসেবেও পুরস্কার জিতেছে। যদিও ওপেনহাইমারের জয় কোন আশ্চর্যের বিষয় নয়, কারণ পুরো পুরস্কারের মরসুমে বিভিন্ন অ্যাওয়ার্ড শোতে জিতে অস্কার পুরস্কার জেতার পূর্বাভাস দিয়েছিল তাঁরা আগেই। ওপেনহাইমার বাফটাতে সেরা ছবি জিতেছিল, পাশাপাশি ক্রিটিক চয়েস অ্যাওয়ার্ডস এবং গোল্ডেন গ্লোব সেও জিতেছে এই ছবির ছবি। এদিকে অ অস্কারে সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতলেন, এমা স্টোন। এটি ছিল স্টোনের দ্বিতীয় অস্কার। তিনি এর আগে লা লা ল্যান্ডে তার অভিনয়ের জন্য পুরস্কার জিতেছিলেন, যেখানে তিনি রায়ান গসলিং-এর বিপরীতে জুটি বেঁধেছিলেন। তবে অস্কারের অনুষ্ঠানেও বার্বিকে আবারও বাদ দেওয়া হয়েছে।

যেখানে গতবছর এই ছবির গোটা বিশ্বব্যাপী আয় ছিল প্রায় কয়েক বিলিয়ন। এদিকে সেরা পার্শ্ব অভিনেতা এবং অভিনেত্রী বিভাগে মনোনীত আমেরিকা ফেরেরা এবং রায়ান গসলিং কেউই জিততে পারেননি। বার্বি সেরা ছবির বিভাগেও মনোনীত হয়েছিল, কিন্তু ওপেনহাইমারের কাছে হেরে গিয়েছে এই ছবি। বার্বি এবং ওপেনহেইমার উভয়ই একই দিনে, ২১ জুলাই, সিনেমা হলে মুক্তি পেয়েছিল। যাই হোক, এবার অস্কার হোস্ট করেছেন জিমি কিমেল।

Advertisement
Tags :
Advertisement