For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সাতসকালে ট্রেনের ধাক্কায় ৩টি হাতির মৃত্যু ডুয়ার্সে

আলিপুরদুয়ার জেলার বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলের ভিতর দুই পূর্ণবয়স্ক-সহ তিনটি হাতির মৃত্যুর ঘটনা ঘটেছে ট্রেনের সঙ্গে ধাক্কার কারণে।
12:20 PM Nov 27, 2023 IST | Koushik Dey Sarkar
সাতসকালে ট্রেনের ধাক্কায় ৩টি হাতির মৃত্যু ডুয়ার্সে
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রেল চলে ঝমাঝম, হাতি মরে দমাদম। হ্যাঁ এটাই চূড়ান্ত সত্যি। উত্তরবঙ্গের(North Bengal) ডুয়ার্সের(Dooars) বুকে ফের ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যুর(Elephant Died due to Collision with Train) ঘটনা ঘটল। সোমবার সাত সকালে আলিপুরদুয়ার জেলার(Alipurduyar District) বক্সা ব্যাঘ্র প্রকল্পের(Buxa Tiger Project) জঙ্গলের ভিতর ওয়েস্ট রাজাভাতখাওয়া রেঞ্জের ডিমা বিটে(Dima Bit) দুই পূর্ণবয়স্ক-সহ তিনটি হাতির মৃত্যুর ঘটনা ঘটেছে ট্রেনের সঙ্গে ধাক্কার কারণে। শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ারগামী মালগাড়ির ধাক্কায় রাজাভাতখাওয়া(Rajabhatkhawa) ও কালচিনি(Kalchini) রেলস্টেশনের মাঝে ঘটে সেই ঘটনা।

Advertisement

সকাল ৭টা ২০ মিনিট নাগাদ রাজাভাতখাওয়ার শিকারি গেট এলাকা দিয়ে শিলিগুড়ির দিকে মালগাড়িটি যাচ্ছিল। ওই সময় রেললাইন পারাপার করতে গিয়ে হাতির দলের সঙ্গে ধাক্কা লাগে মালগাড়ির। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই তিনটি হাতির। হাতির মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই ঘটনাস্থলে আসেন রেল এবং বন দফতরের পদস্থকর্তারা। এই ঘটনার জেরে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায় ওই লাইনে। ট্রেনের ধাক্কায় ফের হাতি মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন বন দফতর।

Advertisement

কিন্তু কথা হচ্ছে, কার গাফিলতিতে এই দুর্ঘটনা ঘটল? ডুয়ার্সের বুকে এর আগেও ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যুর ঘটনা ঘটেছে। এক বার নয়, একাধিকবার। তার জেরে রেলকে জানিয়েই দেওয়া হয়েছিল, নিউ জলপাইগুড়ি – মাল – আলিপুরদুয়ার শাখায় যে ট্রেনের গতি ৪০কিমির বেশি না রাখা হয়। কিন্তু মাঝেমধ্যেই অভিযোগ উঠেছে, ট্রেনের চালকেরা সেই বিধি মানছেন না। বিশেষ করে মালগাড়ির চালক এবং দূরপাল্লার ট্রেনের চালকেরা। সেই অভিযোগ যে ভিত্তিহীন নয়, সোমবার সকালের ঘটনা ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

এদিনের ঘটনার পরে আলিপুরদুয়ারের ডিআরএম অমরজিৎ গৌতম জানিয়েছেন, ‘সকাল ৭টা ২০ নাগাদ ঘটনাটি ঘটে রাজাভাতখাওয়া এবং কালচিনি সেকশনের মাঝামাঝি এলাকায়। একটি মালগাড়ির ধাক্কায় তিনটি হাতির মৃত্যু হয়েছে। আমাদের আধিকারিকেরা ঘটনাস্থলে পৌঁছন। বন আধিকারিকদেরও ঘটনাস্থলে আসতে বলা হয়। ট্রেনের চালক বা ডিউটিতে যাঁরা ছিলেন, তাঁদের মেডিকেল পরীক্ষা হচ্ছে। তাঁরা নেশাগ্রস্ত ছিলেন কি না, দেখা হচ্ছে। প্রায় তিন ঘণ্টার বেশি সময় এই লাইনে ট্রেন চলাচল বন্ধ ছিল। আজকের ঘটনা অত্যন্ত দুঃখজনক। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

Advertisement
Tags :
Advertisement