For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাঘ গণনার জন্য সুন্দরবনে ১৪৬৪টি ট্র্যাপ ক্যামেরা বসানো হল

03:10 PM Nov 28, 2023 IST | Subrata Roy
বাঘ গণনার জন্য সুন্দরবনে ১৪৬৪টি ট্র্যাপ ক্যামেরা বসানো হল
Advertisement

নিজস্ব প্রতিনিধি,সুন্দরবন: মঙ্গলবার সকাল থেকে সুন্দরবনে শুরু হয়েছে বাঘ গণনার জন্য ট্র্যাপ ক্যামেরা বসানোর কাজ ।বাঘ গণনার(Tiger Counting) জন্য সোমবার থেকে সুন্দরবনে শুরু হল ট্র্যাপ ক্যামেরা বসানোর কাজ। গভীর জঙ্গলের ভেতর ৭৩২টি পয়েন্টে ১৪৬৪টি ক্যামেরা বসানো হয়। ৩৫ দিন পর ক্যামেরা খুলে নিয়ে আসা হবে।মঙ্গলবার সকাল থেকে সুন্দরবনে বাঘগণনার কাজ শুরু হল।

Advertisement

সুন্দরবন(Sundarban) ব্যাঘ্র প্রকল্পের পাশাপাশি লাগোয়া দক্ষিণ ২৪ পরগনা বনভূমিতেও শুরু হয়েছে সুমারির কাজ। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের উপ ক্ষেত্র-অধিকর্তা (ডেপুটি ফিল্ড ডিরেক্টর) জোন্স জাস্টিন প্রথম ধাপে পুরো ব্যাঘ্রপ্রকল্প এবং দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগের নির্বাচিত কয়েকটি অংশে বসানো হয় ট্র্যাপ ক্যামেরা। পরবর্তী পর্যায়ে মঙ্গলবার সকাল থেকে দক্ষিণ ২৪ পরগনার বনবিভাগের(Forest Department) অন্তর্গত অন্য বাদাবন অঞ্চলগুলিতে ট্র্যাপ ক্যামেরা বিভিন্ন গাছের ডালে বসানো হয়।

Advertisement

চূড়ান্ত পর্বে প্রতিটি ছবি মিলিয়ে শরীরের ডোরাকাটা দাগের ধরন দেখে প্রত্যেক বাঘকে আলাদা ভাবে শনাক্ত করা হবে। জানা যাবে বাঘের প্রকৃত সংখ্যা কত। যা ২০২৪ সালে বাঘ গণনার কাজে সব রেকর্ড ভাঙবে বলে দাবি করছেন বন বিভাগের আধিকারিকরা। বন বিভাগের কয়েকশ কর্মী মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই ক্যামেরা লাগানোর কাজ সম্পন্ন করে।বনবিভাগ মনে করছে এবার এই বাঘ গণনাতে সুন্দরবনে বাঘের সংখ্যা বৃদ্ধি পাবে।

Advertisement
Tags :
Advertisement