OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জেনে নিন বর্ষায় আচার ভাল রাখার টিপস

05:31 PM Jun 27, 2024 IST | Reshmi Khatun

নিজস্ব প্রতিনিধি :  বাঙালিদের আচার খাওয়ার প্রবণতা চিরকালই। কিছু হোক বা না হোক শেষ পাতে একটু টক ঝাল মিষ্টি আচার না হলে কি আর চলে।ইতিহাসবিদদের মতে পৃথিবীর প্রাচীনতম খাবার হল আচার। যুগ যুগ ধরে চলে আসছে আচারের ব্যবহার। তবে বর্ষাকালে শুরু হতে চলল। এইসময় আচার খারাপ হওয়ার আশঙ্কাও বেশি থাকে। কৌটবন্ধ রাখা আচার খারাপ হওয়ার ভয় পাচ্ছেন ? তবে জেনে নিন কীভাবে সংরক্ষিত করে রাখবেন আচার।

মাঝেমধ্যে রোদে দিন : বর্ষার সময় স্যাঁতসেঁতে আবহাওয়ায় আচার কৌটবন্দি করে রাখলে ছত্রাক পড়ার সম্ভাবনা থাকে। তাই রোদ উঠলেই রোদে দিন ঢাকনা খুলে, যাতে সূর্যের আলো বয়ামের মধ্যে পড়ে। এতে সারাবছর আচার ভাল থাকে।

বাড়তি তেল : বেশি করে তেল দিলে আচারের মধ্যে জলীয় বাতাস ঢুকতে পারে না। ফলে ব্যাক্টেরিয়াও হবে না। তাই যদি তেল দেওয়া আচারে বেশি করে তেল দিন। একটু বেশি করে তেল ঢেলে দিন বয়ামের মধ্যে। এতে আচার ভাল থাকে।

কাঁচের পাত্রে রাখুন :  প্লাসটিকের মধ্যে আচার না রেখে, বদলে দিন পাত্র। এর বদলে কাঁচের পাত্রে রাখুন।

ফ্রিজে রাখতে পারেন :  আচারের কৌটো ফ্রিজের মধ্যে রাখলে অবশ্যই একটা জিনিস মাথায় রাখতে হবে। তা হল বেশিক্ষণ বাইরে রাখা যাবে না। ফ্রিজের ভেতরে রেখে দিতে হবে পুনরায়।

Tags :
cooking tips for testhow to cook good wellkitchen clean tipsmango pickle recipe
Next Article