OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

শাহি সভার মাঝেই বিধানসভায় কালো কাপড়ে তৃণমূল বিধায়কেরা

তৃণমূল ঠিক করেছে, তাঁদের বিধায়করা সবাই বুধবার কালো পোশাক পরে বিধানসভায় আসবেন। দেবেন কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে ধর্না।
12:50 PM Nov 28, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: কলকাতার ধর্মতলায় ভিক্টোরিয়া হাউজের সামনে বিজেপির সভায় বুধবার যোগ দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। বাংলায় তৃণমূল(TMC) সরকারের বিরুদ্ধে উপর্যুপরি দুর্নীতির অভিযোগ, প্রশাসনিক ব্যর্থতা ও অরাজকতার অভিযোগ এনে এই সভার আয়োজন করেছে বঙ্গ বিজেপি(Bengal BJP) নেতৃত্ব। কিন্তু রাজনৈতিক দ্বৈরথের পরিবেশ কাল যাতে এক তরফা না থাকে তাই পাল্টা কৌশল নিয়েছে তৃণমূলও। বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা এখন বিজেপির বিরুদ্ধে তৃণমূলের আক্রমণের অন্যতম বিষয়। তাতেই শান দিতে চাইছে জোড়়াফুল। বিধানসভার(West Bengal State Assembly) শীতকালীন অধিবেশন চলছে। তৃণমূল ঠিক করেছে, তাঁদের বিধায়করা সবাই বুধবার কালো পোশাক পরে বিধানসভায় আসবেন।

হাতে গোনা আর কয়েকটা মাস মাত্র। তারমধ্যেই ঘোষিত হয়ে যাবে ২৪’র লোকসভা নির্বাচনের দিনক্ষণ। সেই ভোটে বাংলার বুকে কেন্দ্র ও বিজেপি বিরোধী ঝড় তুলতে চাইছে জোড়াফুল শিবির। আবার বাংলায় শাসকের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধিতাকে কেন্দ্রের ভোটেও কাজে লাগাতে চাই গেরুয়া শিবির। সেই লক্ষ্যেই কাল যেমন শাহ আসছেন, তেমনি বাংলার বুকে তাঁর সভার দিনেই কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদের কালো পোষাকে রাজ্য বিধানসভায় ধর্না দেওয়ার কর্মসূচী নিয়েছে কেন্দ্র। এমনিতেই এদিন অর্থাৎ মঙ্গলবার থেকেই রাজ্য বিধানসভায় তিন দিনের ধর্না কর্মসূচী শুরু করেছে তৃণমূল। তার মাঝেই আগামিকাল কালো পোষাকের আমদানি ঘটাচ্ছে জোড়াফুল শিবির।

কেন্দ্রের বিমাতৃ সুলভ মনোভাবের মাধ্যমে গ্রাম বাংলার বুকে বহু প্রকল্পে বরাদ্দ বন্ধ করে রেখেছে নরেন্দ্র মোদির সরকার। বিক্ষিপ্ত অনিয়মের অভিযোগে সবার জন্য প্রকল্পের অর্থ বরাদ্দ বন্ধ করে রেখেছে মোদি সরকার। গ্রামে অনেকেই বোঝে না যে এই টাকা কে দেয়, কার কারণে আটকে রয়েছে সেই টাকা। তৃণমূল প্রতিনিয়ত তাদের এটা বোঝাতেই তৎপর যে বাংলার বর্তমান সরকার নিজেদের সীমিত ক্ষমতার মধ্যে যতটা সম্ভব দিচ্ছে। কিন্তু কেন্দ্র টাকা বন্ধ করে রেখেছে। ফলে ধরে নেওয়া যায় যে লোকসভা ভোটে বাংলায় এই দুই ধারণারই লড়াই হবে। দুর্নীতির অভিযোগ বনাম বঞ্চনার অভিযোগ। তারই মহড়া এবার তৃণমূল শুরু করে দিল রাজ্য বিধানসভায়। 

মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) কদিন আগে দলকে বলে দিয়েছেন, কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে বাংলায় লড়াই যেন না থামে। বিধানসভায় শীতকালীন অধিবেশন চলছে। সব বিধায়কের উপস্থিত থাকা চাই। বুধবার থেকে টানা তিন দিন বিধানসভায় ধর্না দেবেন তৃণমূল বিধায়করা। কেন্দ্র যে অনায্য ভাবে বাংলার টাকা আটকে রেখেছে, তার প্রতিবাদেই এই ধর্না। তবে এদিন আবার দুপুরের পরেই রাজ্য বিধানসভা ভবন চত্বরেই পাল্টা ধর্নায় বসতে চলেছেন বিজেপির বিধায়কেরাও। কার্যত তৃণমূলের ধর্নারই পাল্টা ধর্নার কৌশল নিয়েছে বিজেপি।

এদিন দুপুরে তৃণমূল-বিজেপি মুখোমুখি ধর্নায় বসলে কতটা নাটকীয় পরিস্থিতি হতে পারে তা আন্দাজ করে বিধানসভার রক্ষীরা এখন থেকেই সতর্ক। এদিন সকালে বিধানসভার অধিবেশন শুরু হওয়ার আগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মুলতবি প্রস্তাব পেশ করেন। রাজ্য সরকারের বিভিন্ন দফতরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে আলোচনার দাবি করেন। মুলতবি প্রস্তাবের অর্থ, বিধানসভার বাকি নির্ধারিত আলোচনা মুলতবি রেখে কোনও বিষয়ের ওপর আলোচনা করা।অযদিও রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় শুভেন্দুর আনা সেই মূলতবি প্রস্তাবে সম্মতি দেননি।

Tags :
Amit shahBengal BjpMamata BanerjeeTmcWest Bengal State Assembly
Next Article