For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উপ মুখ্যমন্ত্রী নিয়োগ অসাংবিধানিক নয়, জানাল সুপ্রিম কোর্ট

02:53 PM Feb 12, 2024 IST | Mainak Das
উপ মুখ্যমন্ত্রী নিয়োগ অসাংবিধানিক নয়  জানাল সুপ্রিম কোর্ট
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বিভিন্ন রাজ্যে উপ মুখ্যমন্ত্রী নিয়োগে বৈধতা দিল সুপ্রিম কোর্ট। সোমবার এক মামলার পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, উপ মুখ্যমন্ত্রী নিয়োগ করা কোনও অসাংবিধানিক কাজ নয়।

Advertisement

সম্প্রতি উপ মুখ্যমন্ত্রী নিয়োগ নিয়ে প্রশ্ন তুলে মামলা হয়েছিল শীর্ষ আদালতে। মামলাকারীর তরফে আদালতকে জানানো হয়েছিল, আসলে কোনও নির্দিষ্ট সম্প্রদায় বা ধর্মের ব্যক্তিকে খুশি করার জন্য এই ধরনের পদগুলি ব্যবহার করা হচ্ছে। আসলে এই উপ মুখ্যমন্ত্রী নিয়োগের ক্ষেত্রে কোনও মানদণ্ড নেই। মামলাকারীর তরফে সংবিধানের ১৪ নম্বর ধারা লঙ্খিত হয়েছে বলে অভিযোগ জানানো হয়।মামলাকারীর এই যুক্তি অবশ্য মানতে রাজি হয়নি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দিয়েছে, উপ মুখ্যমন্ত্রী হলেন সরকারের অন্যান্য মন্ত্রীর মধ্যেই একজন মন্ত্রী। তিনি খুবই গুরুত্বপূর্ণ একজন মন্ত্রী। মন্ত্রিসভায় অন্যান্য মন্ত্রীদের মধ্যে তিনিই প্রথম ব্যক্তি। তাই উপ মুখ্যমন্ত্রীকে নিয়োগ কোনও অসাংবিধানিক বিষয় নয়।

Advertisement

উল্লেখ্য, সাধারণত বিভিন্ন রাজ্যে মুখ্যমন্ত্রীকে সাহায্য করার জন্য উপ মুখ্যমন্ত্রীকে নিয়োগ করা হয়। বেশ কিছু রাজ্যে একাধিক উপমুখ্যমন্ত্রী রয়েছে। অন্ধ্রপ্রদেশে সবচেয়ে বেশি উপমুখ্যমন্ত্রী রয়েছে। অন্ধ্রপ্রদেশে মোট পাঁচ জন উপ মুখ্যমন্ত্রী রয়েছে। সম্প্রতি এই উপ মুখ্যমন্ত্রীর পদ নিয়ে প্রশ্ন উঠলেও শীর্ষ আদালত এদিন তা খারিজ করে দিয়েছে।  

Advertisement
Tags :
Advertisement