For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাড়িতে রামের পুজো করবেন, জেনে নিন আচারপদ্ধতি

আগামিকাল যে পূণ্য মুহুর্তে রামমন্দিরে রামলালার মূর্তি প্রতিষ্ঠা হতে চলেছে সেই মুহুর্তে চাইলে আপনিও বাড়িতে রামের পুজো করতে পারেন নিজের হাতেই।
10:32 AM Jan 21, 2024 IST | Koushik Dey Sarkar
বাড়িতে রামের পুজো করবেন  জেনে নিন আচারপদ্ধতি
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আগামিকাল বিশ্বজুড়ে হিন্দুদের(Hindu) কাছে এক বড়ই আবেগময় দিন হয়ে উঠতে চলেছে। কেননা আগামিকাল অযোধ্যার(Ayodhya) বুকে রামমন্দিরের(Rammandir) প্রতিষ্ঠা হতে চলেছে। কার্যত ভারত এবং সারা বিশ্বের হিন্দুরা অধীর আগ্রহে অযোধ্যায় রামলালার(Ramlala) প্রাণপ্রতিষ্টা অনুষ্ঠানের জন্য অপেক্ষা করছেন। তবে আগামিকাল জনতার জন্য রামমন্দিরের দরজা খুলছে না। তাই অনেকেই সেই রামমন্দিরের উদ্বোধন এবং রামলালার মূর্তি প্রতিষ্ঠান অনুষ্ঠান চাক্ষুষ করতে পারবেন না অযোধ্যায় হাজির থেকে। তবে আগামিকাল যে পূণ্য মুহুর্তে রামমন্দিরে রামলালার মূর্তি প্রতিষ্ঠা হতে চলেছে সেই মুহুর্তে চাইলে আপনিও আপনার বাড়িতে শ্রীরামচন্দ্রের পুজো করতে পারেন নিজের হাতেই। যদি মনে হয় সেই পুজোর আচার বিধি(Rituals) পদ্ধতি আপনার জানা নেই, তাহলেও বিন্দুমাত্র চিন্তা করবেন না। আপনাকে সেই আচার বিধি পদ্ধতি জানাতেই এই লেখার অবতারণা।

Advertisement

আগামিকাল দুপুর সাড়ে ১২টার সময় শ্রীরামচন্দ্রের পুজোর পবিত্রতার মুহুর্তম। পুজোয় বসার আগে অবশ্যই ঠাকুরের সিংহাসন ভালো করে পরিষ্কার করে নিতে ভুলবেন না। চেষ্টা করুন গোটা বাড়িই বেশ ভাল ভাবে পরিষ্কার করে রাখতে। আরও ভাল হয় যদি ঠাকুরের সিংহাসনের সামনে একটি রঙিন আলপনা বা রঙ্গোলি করতে পারেন। সেই সঙ্গে স্নান সারতেও ভুলবেন না। স্নান সেরে কপালে সুগন্ধি চন্দন তিলক লাগিয়ে বসে যান পুজো করতে। চেষ্টা করুন হালকা রঙের পোষাক পরে পুজো করতে। বাড়িতে মূল দরজার একপাশে স্বস্তিক আঁকুন, যা সৌভাগ্যের প্রতীক। অপর পাশে ওঁ লিখুন। পুজোয় বসে রামমন্ত্র জপ করে দুধ, মধু এবং অন্যান্য পবিত্র নৈবেদ্য ব্যবহার করে শ্রীরামচন্দ্রের স্নানাভিষেক সম্পন্ন করুন। রাম ঠাকুরকে পুজোয় যেসব ফল, মিষ্টি দেবেন সেগুলির জন্য একটি বেদি তৈরি করে তাতে পরিষ্কার লাল কাপড় দিন। সেই কাপড়ের ঠিক মাঝখানে এক মুঠো আতপ চাল রাখুন যা প্রাচুর্য এবং সমৃদ্ধির প্রতীক। একটি তামার ঘটের সঙ্গে বাঁধুন ধানের শিষগুচ্ছ। তামার ঘটে দিন গঙ্গা জল। সেই তামার ঘটে কুমকুম ও হলুদের ফোঁটা দিন। শেষে সেই ঘটের ওপর রাখুন একটি গোটা নারকেল।

Advertisement

এই ঘটের পাশেই থাকবে শ্রীরামচন্দ্রের জন্য আপনি যে ফল দেবেন সেগুলি। শ্রীরামচন্দ্রের যে মূর্তি আপনি পুজো করবেন ঠিক তার মুখোমুখি আপনিপুজোয় বসুন। চেষ্টা করুন যে মূর্তিটি আপনি পুজো করবেন তা যেন ছোট রামলালার মূর্তি হয়। রামকে খুশি করতে সিংহাসনে গাঁদা আর জুঁই ফুলের পাপড়ি ছড়িয়ে দিন। পুজো শুরুই করুন ‘ওম রাম রামায় নমঃ’ মন্ত্র উচ্চারণের মাধ্যমে। ১০৮ বার এই মন্ত্র জপ করুন। জপ করার সময়, ভগবান রামকে তাঁর দীপ্তিময় রূপে কল্পনা করুন, তাঁর আশীর্বাদ চেয়ে নিন। ধূপ, প্রদীপ, পঞ্চপ্রদীপ দিয়ে রামকে আরতি করুন।

Advertisement
Tags :
Advertisement