For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ঝামেলা ছাড়াই গরমে পেট ঠান্ডা রাখতে ঝটপট বানিয়ে ফেলুন টক-ডাল

06:10 PM Apr 22, 2024 IST | Reshmi Khatun
ঝামেলা ছাড়াই গরমে পেট ঠান্ডা রাখতে ঝটপট বানিয়ে ফেলুন টক ডাল
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : দাউ দাউ করে জ্বলছে গোটা দেশ।এই গরমে খাবারের হজমের সাথে সাথে দেখা দেয় পেটের রোগ। ফলে খাবারে বাড়ে অরুচি। আবার সারাদিন না খেয়ে থাকলেও মাথা ঘোরা,জলশূন্যতা বাড়ে। তাতে খাওয়া-দাওয়া ঠিক না রাখলে মুশকিলে পড়তে হবে।তাই এই গরমে খান কিছু পাতলা হালকা খাবার।কাঁচা আমের উপকারিতা অনেক। বেশি না ভেবে ঝটপট বানিয়ে ফেলুন টক ডালের এই অসাধারন রেসিপিটি। পেট থাকবে ঠান্ডা।একইসঙ্গে চেটেপুটে খাবেন।

Advertisement

উপকরণ : ১ টা কাঁচা আম, ১ কাপ মুসুর ডাল, ২টো শুকনো লঙ্কা, ১ চা চামচ গোটা সর্ষে, স্বাদ অনুযায়ী লবন ও চিনি, ১ চা চামচ হলুদ, ২ টেবিল চামচ সর্ষের তেল আর ২টো কাঁচা লঙ্কা।

Advertisement

প্রণালী : প্রথমে ডালটা আগে থেকেই সেদ্ধ করে নিতে হবে। এরপর কড়াইতে সর্ষের তেল গরম করুন। এবার এতে শুকনো লঙ্কা, গোটা সর্ষে ফোড়ন দিন। এবার সেদ্ধ করা রাখা ডালটা এতে দিয়ে দিন। এবার এতে হলুদ, লবন, চিনি ও কাঁচা লঙ্কা দিয়ে দিন।পরিমাণ মতো জল দেবেন। এবার এতে কাঁচা আম টুকরো করে দিয়ে দিন। আম সেদ্ধ হওয়া অবধি ভাল করে ডালটা ফুটিয়ে নিন। আম সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন টকের ডাল। এই টক ডাল ধনেপাতা কুচি,টমেটো দিয়েও পরিবেশন করতে পারেন।

রোজ তো আমরা ডাল ভাত খায় তবে এই টক ডাল যেমন পেট ঠান্ডা রাখে তেমনই উপকারি। এই টক ডাল একবার বানিয়েই দেখুন না।দুপুরের ভোজে জমে যাবে এই রেসিপিটি।বাঙালিদের এই টকের ডাল বহু পুরনো রেসিপি।এর সঙ্গে জড়িয়ে আছে ঐতিহ্য। দিদিমা ঠাকুমাদের হাতের তৈরি এই টক ডালই  যেন অমৃত।

Advertisement
Tags :
Advertisement