OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মার্কিন মুলুকে ১,৭৫০ কোটি টাকা জরিমানার মুখে TCS

02:04 PM Nov 27, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, ওয়াশিংটন: অন্য সংস্থার সোর্স কোড অবৈধভাবে ব্যবহারের অভিযোগে মার্কিন মুলুকে বড়সড় জরিমানার মুখে পড়ল টাটা গোষ্ঠীর মালিকানাধীন সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিস (টিসিএস)। মার্কিন যুক্তরাষ্ট্রের এক বিচারক টাটা গোষ্ঠীর তথ্য-প্রযুক্তি সংস্থাকে ২১ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় ১,৭৫০ কোটি টাকা) জরিমানা করেছে। যদিও বিচারকের ওই সিদ্ধান্ত মানছেন না টিসিএস কর্তারা। তারা আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, টিসিএস ব্যাংকস নামে একটি সফটওয়্যার তৈরির ক্ষেত্রে মার্কিন তথ্য-প্রযুক্তি সংস্থা ডিএক্সসি (পূর্বতন সিএসসি)-র সোর্স অবৈধভাবে ব্যবহার করেছে বলে টিসিএসের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ডিএক্সসির পক্ষ থেকে অভিযোগ করা হয়, তাদের কাছ থেকে কোনও অনুমতি না নিয়েই তাদের ওয়েব পোর্টালে প্রবেশ করেছে টিসিএস। ওই ওয়েব পোর্টালের কোড অবৈধভাবে প্রয়োগ করে এমএসই নীতি তৈরি করা হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালে ডিজিটাল ক্ষেত্রে নিজেদের পরিধি বিস্তারের জন্য ট্রান্স আমেরিকা নামে এক সংস্থার সঙ্গে ২৫০ কোটি ডলারের এক চুক্তি করেছিল টিসিএস। কিন্তু গত জুন মাসেই ওই চুক্তি বাতিল করে দেয় ট্রান্স আমেরিকা।

ডিএক্সসি’র অভিযোগের প্রেক্ষিতে চার বছর বাদে টিসিএসকে ২১ কোটি ডলার জরিমানা করেছেন এক জুরি। যদিও ওই বিপুল পরিমাণ টাকা জরিমানা দিতে রাজি নন টিসিএসের কর্তারা। ওই নির্দেশকে চ্যালেঞ্জ জানানো হবে বলে টিসিএসের এক মুখপাত্র জানিয়েছেন।

Tags :
Tata Consultancy ServicesUS jury asks TCS to pay $ 210 million
Next Article