For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ট্রেনের ভাড়া প্লেনের চেয়েও বেশি, ট্যুইট ক্ষুব্ধ মমতার

সুবিধা এক্সপ্রেসের ভাড়ার অস্বাভাবিক বৃদ্ধির বিষয়টি নিয়ে রীতিমত ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষোভ জানিয়ে করলেন ট্যুইট।
12:29 PM Nov 19, 2023 IST | Koushik Dey Sarkar
ট্রেনের ভাড়া প্লেনের চেয়েও বেশি  ট্যুইট ক্ষুব্ধ মমতার
Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: প্রাক্তন রেলমন্ত্রীর নিশানায় বর্তমান রেলমন্ত্রক। সুবিধা এক্সপ্রেসের(Suvidha Express) ভাড়ার অস্বাভাবিক বৃদ্ধির(Unnatural Fare Hike) বিষয়টি এখন দেশজুড়ে আলোচিত হচ্ছে। সেই ঘটনাতেই এবার ট্যুইট করলেন দেশের প্রাক্তন রেলমন্ত্রী তথা বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। তিনি রবিবার সকালে ট্যুইট করে এই ঘটনা প্রসঙ্গে লিখেছেন, ‘এটা খুবই দুঃখের বিষয় যে রেলের যাত্রীদের ভাড়া(Passenger Fare) অত্যধিক হারে বৃদ্ধি পাচ্ছে, এমনকি সুবিধা ট্রেনের ভাড়া কখনও কখনও বিমানের ভাড়ার চেয়ে বেশি(Train Fare Hikes More Than Planes) হয়ে যাচ্ছে!! জরুরী পরিস্থিতিতে সাধারণ মানুষ যাবে কোথায়? ভাড়া বৃদ্ধি রোধ করতে হবে ও ভাড়াও কমাতে হবে! সেই সঙ্গে নিরাপত্তা এবং নিরাপত্তা বিষয়ক দিকগুলিতে মনোযোগ দিতে হবে। রেলমন্ত্রী থাকাকালীন আমি অ্যান্টি-কলিশন ডিভাইস এবং অন্যান্য দুর্ঘটনা বিরোধী ব্যবস্থা চালু করেছিলাম! ক্রমবর্ধমান ট্রেন দুর্ঘটনা এড়াতে কেন এগুলো ব্যবহার করা হচ্ছে না, অথচ জনবিরোধী ভাড়ার শাসন নিয়ন্ত্রণহীন ভাবে চলছে!’

Advertisement

যে ট্রেনের ভাড়া নিয়ে এই বিবাদ বেঁধেছে তার নাম সুবিধা এক্সপ্রেস। চলে দেশের দুটি রুটে। পাটনা থেকে মুম্বই এবং জয়পুর থেকে যশবন্তপুর। দুটিই প্রিমিয়াম অর্থাৎ বেশি ভাড়ার এক্সপ্রেস। বেস ফেয়ারের থেকে সর্বোচ্চ ৩০০ শতাংশ বেশি ভাড়া গুণতে হতে পারে ট্রেন দুটিতে। টিকিটের চাহিদা অনুযায়ী ভাড়া বাড়তে থাকে। সুবিধা বলতে এই ট্রেনে কনফার্ম এবং আরএসি, এই দুই ক্যাটিগরির টিকিট বিক্রি হয়। ওয়েটিং লিস্টের বালাই নেই। ভারতীয় রেলের সেই সুবিধা এক্সপ্রেস দুটি নিয়ে আলোচনা শুরু হয়েছে উৎসবের মরসুমে অস্বাভাবিক ভাড়ার কারণে। ভাড়ার অঙ্ক বাড়তে বাড়তে বিমানকেও ছাপিয়ে গিয়েছে। মুম্বই-পাটনা রুটে সুবিধা এক্সপ্রেসে ৮ ডিসেম্বর পর্যন্ত ২-এসি’র ভাড়ার পরিমাণ এখন দাঁড়িয়েছে ৯ হাজার ৩৩৫ টাকা। অর্থাৎ ১৮ নভেম্বর কেউ ৮ ডিসেম্বরের টিকিট কাটলে ওই দাম গুণতে হবে। যতদিন এগবে ভাড়া ভাড়তে থাকবে যদি টিকিটের চাহিদা ঊর্ধ্বগামী হয়।

Advertisement

আবার জয়পুর-যশবন্তপুর রুটে এই ট্রেনের ২এসি’র এখন ভাড়ার অঙ্ক দাঁড়িয়েছে ১১ হাজার ২৩০ টাকা। ৩ ফ্রেব্রুয়ারি পর্যন্ত টিকিটের জন্য এই টাকা গুণতে হবে আজকালের মধ্যে কাটলে। ভাড়ার অঙ্ক অনেক বেশি হতে পারে টিকিটের চাহিদা বাড়তে থাকলে। রেলের সিস্টেমের মধ্যেই টিকিটের চাহিদা মতো ভাড়ার অঙ্ক বেড়ে যাওয়ার ব্যবস্থা করা আছে। অথচ ওই দুই রুটে বেসরকারি কোম্পানির বিমানের ভাড়া ৭ হাজার টাকার কম। রেলের কর্তারা জানিয়েছেন, সুবিধা এক্সপ্রেসের ভাড়ার অস্বাভাবিক বৃদ্ধির বিষয়টি তারা পর্যালোচনা করবেন। এখন মমতা বিষয়টি নিয়ে ট্যুইট করায় কার্যত চাপে পড়ে গেল বিজেপি।

Advertisement
Tags :
Advertisement