For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মহাকাশে বেশি সময় ধরে হাঁটার নয়া রেকর্ড গড়লেন চিনের দুই নভোচারী

২০০৮ সালে চিন প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান শুরু করেছিল। এ যাবৎ ১৬ বার স্পেসওয়াক করেছেন চিনা নভোচারীরা। এমন মাইলফলক অর্জন করার পর মহাকাশচারী জিং হাইপেং নিজের অভিজ্ঞতা জানিয়েছেন।
06:25 PM May 30, 2024 IST | Susmita
মহাকাশে বেশি সময় ধরে হাঁটার নয়া রেকর্ড গড়লেন চিনের দুই নভোচারী
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মহাকাশে হেঁটে নয়া রেকর্ড গড়লেন চিনের দুই নভোচারী জিং হাইপেং ও ঝু ইয়াংঝু। জানা গিয়েছে, মহাকাশ বর্জ্য বা ধ্বংসাবশেষের বিরুদ্ধে চিনা মহাকাশ স্টেশন তিয়ানগংয়ের প্রতিরক্ষাব্যবস্থা নিয়ে কাজের জন্যে সবচেয়ে বেশি সময় ধরে তাঁরা মহাকাশে হেঁটেছেন। চিনের এই মহাকাশ স্টেশনটি ভূপৃষ্ঠ থেকে প্রায় ২১৭ থেকে ২৮০ মাইল ওপরে অবস্থিত। আর মহাকাশ স্টেশনের প্রতিরক্ষা বাড়ানোর জন্য প্রায় আট ঘণ্টা তাঁরা মহাকাশে হেঁটেছেন, যা কিনা সব রেকর্ড ভেঙে দিয়েছে। গত মঙ্গলবার ঠিক সকাল সাড়ে আটটায় নভোচারীরা মহাকাশযানের বাইরে এক্সট্রাভেহিকুলার অ্যাক্টিভিটি বা ইভিএতে অংশ নেন। এরপরই মহাকাশচারীদের স্পেসওয়াক বেইজিং সময় শুরু হয়। জিং হাইপেং ও ঝু ইয়াংঝু বিকেল ৪টা ২০ মিনিট নাগাদ মহাকাশে পৌঁছে কোনও বিরতি ছাড়াই মহাশূন্যে টানা ৮ ঘণ্টা ৫০ মিনিট হাঁটেন।

Advertisement

তাঁরা মহাকাশযানে অতিরিক্ত সরঞ্জাম যুক্ত করে স্টেশনটির কক্ষপথের বর্জ্যের প্রভাব সহ্য করার ক্ষমতা বাড়াতে কাজে নেমেছিলেন বলে সূত্রের খবর। এই বিষয়ে চায়না ম্যানড স্পেস এজেন্সি (সিএমএসএ) জানিয়েছে, মহাকাশে আট ঘন্টা হাঁটার ঘটনা রীতিমতো মাইলফলক অর্জন করছে। যার ফলে মহাকাশে নানা ধরনের কাজের সুযোগ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও দীর্ঘ সময়ের স্পেসওয়াক চিনা নভোচারীদের মহাকাশে উপস্থিতি ও সক্ষমতার প্রতীক। উল্লেখ্য, ২০০৮ সালে চিন প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান শুরু করেছিল। এ যাবৎ ১৬ বার স্পেসওয়াক করেছেন চিনা নভোচারীরা। এমন মাইলফলক অর্জন করার পর মহাকাশচারী জিং হাইপেং নিজের অভিজ্ঞতা জানিয়েছেন।

Advertisement

তাঁর কথায়, এই স্পেসওয়াকের অভিজ্ঞতা দারুণ। মহাকাশ কর্মসূচির দক্ষতা দিন দিন বাড়ছে, সেটা বোঝা যাচ্ছে। এদিন তিয়ানগং স্টেশনের নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু যন্ত্র স্থাপন করেছেন তাঁরা। তবে তিনি আগেও মহাকাশে পাড়ি দিলেও চীনা মহাকাশ দলের নতুন সদস্য হলেন ঝু ইয়াংঝু। এবারই তাঁর প্রথম স্পেসওয়াক। আর প্রথমবার মহাকাশে হেঁটেই আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে তাঁর। মহাকাশে তাঁরা ফেইটার স্পেসস্যুট পরে চলাফেরা করেন। যা পরে শুধু ৮ ঘন্টা কেন, আরও অনেক সময় থাকা যায়। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা–নাসার হিসেবে সবচেয়ে বেশি সময়ের স্পেসওয়াকের রেকর্ড রয়েছে মার্কিন নভোচারী জেমস ভস ও সুজান হেলমসের। তাঁরা ২০০১ সালের ১২ মার্চ টানা ৮ ঘণ্টা ৫৬ মিনিট মহাকাশে হেঁটেছিলেন।

Advertisement
Tags :
Advertisement