For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ইউকো ব্যাঙ্কে ৮২০ কোটি টাকার লেনদেন কেলেঙ্কারি, ৬৭ জায়গায় হানা সিবিআইয়ের   

06:08 PM Mar 07, 2024 IST | Sundeep
ইউকো ব্যাঙ্কে ৮২০ কোটি টাকার লেনদেন কেলেঙ্কারি  ৬৭ জায়গায় হানা সিবিআইয়ের   
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাঙ্কে (ইউকো) আইএমপিএসের মাধ্যমে ৮২০ কোটি টাকার সন্দেহজনক লেনদেনের অভিযোগে দেশের ৭ শহরের ৬৭ জায়গায় তল্লাশি চালাল সিবিআই। ওই তল্লাশিতে ৪২টি ইলেক্ট্রনিকস ডিভাইস বাজেয়াপ্ত হয়েছে। ওই বিশাল পরিমাণ টাকা লেনদেনের পিছনে ব্যাঙ্কের কোনও আধিকারিকের হাত রয়েছে কিনা তাও খতিয়ে দেখছেন সিবিআই গোয়েন্দারা।

Advertisement

গত বছরের ১০ এবং ১৩ নভেম্বরের মধ্যে সাতটি বেসরকারি ব্যাঙ্কের ১৪ হাজার ৬০০ অ্যাকাউন্ট থেকে আইএমপিএসের (ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস) মাধ্যমে ইউকো ব্যাঙ্কের ৪১ হাজার অ্যাকাউন্টে ৮২০ কোটি টাকা ঢুকেছে। সঙ্গে সঙ্গেই ওই টাকা তুলে নেওয়া হয়। ওই বিপুল পরিমাণ লেনদেন সন্দেহজনক হওয়ায় গত বছরের ২১ নভেম্বর মামলা দায়ের করে তদন্ত শুরু করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। পরে ডিসেম্বরে কলকাতা এবং ম্যাঙ্গালুরুতে তল্লাশি চালিয়েছিলেন সিবিআই আধিকারিকরা। ইউকো ব্যাঙ্কের বেশ কয়েকজন আধিকারিকের দফতর ও বাড়িতে তল্লাশি চালানো হয়েছিল। সেই সঙ্গে যে সমস্ত গ্রাহক ওই ভুয়ো লেনদেন থেকে পাওয়া টাকা ত‍ৎক্ষণা‍ৎ তুলে নিয়েছিলেন, তাদেরও জেরা করা হয়।  

Advertisement

ওই সন্দেহজনক লেনদেনের তদন্তে এদিন রাজস্থানের জোধপুর, জয়পুর, জালোর, নাগাউর, বারমের, ফালোড়ি এবং মহারাষ্ট্রের পুণেতে তল্লাশি চালান সিবিআই গোয়েন্দারা। কোথা থেকে কী ভাবে এই আর্থিক লেনদেন হল তা খতিয়ে দেখতেই তল্লাশি চালানো হয়েছে বলে সিবিআইয়ের এক মুখপাত্র জানিয়েছেন। এদিনের তল্লাশিতে ১৩০টি নথি বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি ৪০টি মোবাইল ফোন, একটি হার্ড ডিস্ক ও একটি ইন্টারনেট ডঙ্গেলও বাজেয়াপ্ত করেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

Advertisement
Tags :
Advertisement