For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জেনে নিন ব্রিটেনের নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী কারা ?

02:46 PM Jul 04, 2024 IST | Reshmi Khatun
জেনে নিন ব্রিটেনের নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত  প্রার্থী কারা
courtesy google
Advertisement

আন্তর্জাতিক ডেস্ক : বৃহস্পতিবার(৪ জুলাই)শুরু হয়ে গিয়েছে ব্রিটেনের ভোট দান পর্ব।ভোট দান পর্ব চলবে রাত ১০টা অবধি। ব্রিটিশ ফিউচার থিংক ট্যাঙ্কের দাবী, এবারের ভোটে আগেরবারের থেকেও বেশি সংখ্যক ভারতীয় বংশোদ্ভূতকে হাউজ অফ কমনসে নির্বাচিত করে পাঠাতে পারেন ব্রিটিশ ভোটাররা । এবারের নির্বাচনে কনজারভেটিভদের মধ্যে ভারতীয় বংশোদ্ভূত প্রার্থীর সংখ্যা ৯ আর লেবার পার্টিতে সেই সংখ্যা ১০।

Advertisement

কনজারভেটিভ পার্টির মধ্যে ভারতীয় বংশোদ্ভূত প্রার্থীরা হলেন, ঋষি সুনক (ব্রিটেনের প্রধানমন্ত্রী), শৈলেশ ভারা, গগন মহিন্দ্র, ক্লেয়ার কোটিনো, প্রীতি প্যাটেল, সুয়েল্লা ব্রেভারম্যান, শিবানী রাজা, চন্দ্র কন্নেগন্টি, অমিত জোগিয়া।

Advertisement

কনজারভেটিভ পার্টির সদস্য:

ঋষি সুনক :  ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে রয়েছেন ঋষি সুনক।তিনি ২০২২ সালের অক্টোবর থেকে ব্রিটেনের প্রধানমন্ত্রী। তিনি ২০২৫ থেকে ২০২৪ সাল পর্যন্ত রিচমন্ড (ইয়র্কস) এমপি হিসেবে দায়িত্ব পালন করেন।

গগন মহিন্দ্রা : পাঞ্জাবি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন গগন মহিন্দ্রা। তিনি হলেন কনজারভেটিভ পার্টির সদস্য। এবং ৩০ই মে সংসদ ভেঙে যাওয়ার আগে দক্ষিণ পশ্চিম হার্টফোর্ডশায়ারের এমপি ছিলেন।

ক্লেয়ার কোটিনো : কনজারভেটিভ পার্টির সদস্য ক্লেয়ার হলেন খ্রিস্টান বংশোদ্ভূত। তিনি ব্রিটেনে এনার্জি সিকিউরিটি এবং নেট জিরো’র সেক্রেটারি অফ স্টেটের পদে রয়েছেন।

প্রীতি প্যাটেল : তিনি একজন গুজরাটি বংশোদ্ভূত রাজনীতিবিদ। তিনি হলেন কনজারভেটিভ পার্টির সদস্য ২০২৯ সাল  থেকে ২০২২  সাল পর্যন্ত স্বরাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি  ২০১০  সাল থেকে উইথামের এমপি ছিলেন।

এছাড়াও সুয়েলা ব্র্যাভারম্যান থেকে শুরু করে শিবানী রাজা সহ আরও অন্যান্যরাও রয়েছেন।

লেবার পার্টির ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী : লেবারের ভারতীয় বংশোদ্ভূত প্রার্থীরা হলেন, প্রফুল্ল নারগুন্দ, জস আঠওয়াব, বগ্গি শঙ্কর, সৎবীর কউর, হরপ্রীত উপ্পল, রাজেশ আগরওয়াল, ওয়ারিন্দর জাস, গুরিন্দর সিং জোসান, কণিষ্ক নারায়ণ এবং সোনিয়া কুমার।

এছাড়া ওয়ান লেস্টার পার্টির থেকে প্রার্থী হয়েছেন কিথ ভাজ। আর নির্দল হিসেবে লড়ছেন সঙ্গীত কউর ভৈল এবং জগিন্দর সিং।

Advertisement
Tags :
Advertisement