OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রদবদল ইউক্রেনের নিরাপত্তা পরিষদে,  বরখাস্ত হলেন শীর্ষ কর্মকর্তা

01:19 PM Mar 27, 2024 IST | Srijita Mallick

আন্তর্জাতিক ডেস্কঃ জাতীয় নিরাপত্তা পরিষদের সেক্রেটারিকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার জায়গায় নিয়োগ করা হয়েছে ইউক্রেনের বিদেশী গোয়েন্দা সংস্থার প্রধানকে । মঙ্গলবার ঘটে এই রদবদলের ঘটনা। তবে গত মাসেই ইউক্রেনের সেনাবাহিনীর শীর্ষ পর্যায়েও রদবদল করেন  জেলেনস্কি। কিন্তু বারবার কেন এই বদল করছে জেলেনস্কি, তা এখন জানা যায়নি।

২০১৯ সাল থেকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সেক্রেটারি ছিলেন ওলেকসি দানিলভ। আচমকাই তাঁকে মঙ্গলবার সেই পদ থেকে বরখাস্ত করে। এরপরেই ৫১ বছরের  ওলেকসান্দর লিটভিনেনকোকে  জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সেক্রেটারি পদে বসায় ইউক্রেনের প্রেসিডেন্ট।

 এই রদবদল নিয়ে জেলেনস্কি বলেছেন , ইউক্রেনকে শক্তিশালী করাসহ রাষ্ট্রব্যবস্থার সব ক্ষেত্রে নতুনভাবে কাজ করা হচ্ছে। সেইজন্য বেশ কয়েকটি পদের আধিকারিকদের বদলানোর কাজ চলছে । তবে কি কারণে ওলেকসি দানিলভকে বরাখস্ত করা হল তা ইউক্রেনের প্রেসিডেন্ট জানায়নি। বরং তিনি বলেছেন, দানিলভকে একটি নতুন পদ দেওয়া হবে। তবে নব নিযুক্ত লিটভিনেনকো সম্বন্ধে জেলেনস্কি জানান,’তাঁর বৈদেশিক গোয়েন্দাপ্রধান হিসেবে লিটভিনেনকোর যে অভিজ্ঞতা রয়েছে। এরফলে ইউক্রেনে শক্তিশালী হবে জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদ।‘

উল্লেখ্য, জাতীয় নিরাপত্তা পরিষদের দায়িত্বে রয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের শীর্ষস্থানীয় রাজনীতিবিদ, নিরাপত্তা-প্রতিরক্ষাপ্রধানদের নিয়ে এই পরিষদ গঠিত হয়। তাই এই জাতীয় পরিষদকে আরও শক্তিশালী করতে তৎপর হয়ে উঠেছে ইউক্রেনের প্রেসিডেন্ট।

Tags :
UkraineVolodymyr Zelenskiy
Next Article