OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাজেটে জনসংখ্যা বৃদ্ধি খতিয়ে দেখতে কমিটি গঠনের প্রস্তাব অর্থমন্ত্রীর

03:16 PM Feb 01, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ ২৪’র ভোটের আগে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  আর এদিনের বাজেটের মধ্যে উঠে এসেছে 'সামাজিক পরিবর্তন' কথা। দেশে জনসংখ্যা বৃদ্ধির কথাও উঠে এসেছে এদিএন্র বাজেটে।  বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী সরকার "দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং জনসংখ্যাতাত্ত্বিক পরিবর্তন" নিয়ে কমিটি গঠনের কথা বলেন। 'বিকশিত ভারত'-এর লক্ষ্য নিয়ে জনসংখ্যা বৃদ্ধি নিয়ে কমিটি গঠন করা।

জনসংখ্যার পাশাপাশি এদিন আবাস যোজনা নিয়েও কথা বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা বলেন,’ আগামী ৫ বছরে আবাস যোজনায় আরও ২ কোটি বাড়ি তৈরি করে দেবে সরকার।  ইতিমধ্যেই প্রায় ৩ কোটি বাড়ি তৈরি হয়েছে । কোভিড কালে কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হলেও পিএম আবাস যোজনার কাজ চলেছে। এদিন বাজেট ভাষণে নির্মলা দাবি করেছেন, মোদি সরকার দেশের সর্বাঙ্গীন বিকাশ চায়। 

এছাড়াও আয়কর  নিয়ে বক্তব্য রাখেন নির্মলা। অর্থমন্ত্রী বলেন,  আয়কর কাঠামোয় কোনও বদল আসছে না। কিছু কিছু ক্ষেত্রে ছাড় মার্চ মাস পর্যন্ত ছিল। সেগুলির সময়সীমা আরও বাড়িয়ে ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হচ্ছে। ৭ লাখ টাকা পর্যন্ত কোনও আয়কর দিতে হয় না। খুচরো বিক্রেতাদের আয়করের উর্ধ্বসীমা ২ কোটি থেকে ৩ কোটি টাকা করা হয়েছে। কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশ করা হয়েছে। প্রত্যক্ষ কর অনেক বেড়েছে। আয়কর জমা দেওয়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে ২.৪ গুণ। বিদেশি বিনিয়োগ অনেক বেড়েছে। আমরা এর জন্য বিদেশি বন্ধুদের সুবিধা দিচ্ছি। আমরা বিকশিত ভারতের কথা ভাবছি। ৭৫ হাজার কোটি টাকা ঋণ দেওয়া হবে যাতে মাইলস্টোনগুলি টপকানো যায়।

 

Tags :
Finance Ministernirmala sitaramanpopulation growthUnion Budget 2024
Next Article