OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ফ্রান্সের পর এবার শ্রীলঙ্কা, মরিশাসে ইউপিআই

12:16 PM Feb 12, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : ফ্রান্সের পর এবার ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই চালু হল শ্রীলঙ্কা ও মরিশাসে। এর ফলে এই দুটি দেশে ভারতীয় ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু থাকবে। একইসঙ্গে মরিশাসে একইসঙ্গে মরিশাসে সোমবার থেকেই চালু হয়ে গেল রুপে কার্ডও।

সোমবার নতুন এই ব্যবস্থা ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন মরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ জুগনাউথ ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংঘে। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী দফতরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শ্রীলঙ্কা, মরিশাসের সঙ্গে ভারতের সাংস্কৃতিক সম্পর্ক দীর্ঘদিনের। সেখানকার মানুষের সঙ্গে ভারতের নাগরিকদেরও একটা দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। সেই কথা মাথায় রেখেই ভারতের এই ডিজিটাল পেমেন্ট সিস্টেমকে চালু করা হল। এরফলে যেমন দেশের নাগরিকরা উপকৃত হবেন, তেমনি শ্রীলঙ্কা ও মরিশাসের নাগরিকরাও উপকৃত হবেন।

নতুন এই ব্যবস্থা চালুর ফলে যে সব ভারতীয় নাগরিকরা শ্রীলঙ্কা ও মরিশাসে বেড়াতে বা অন্য কোনও কাজে যাবেন, তাঁরা ইউপিআই ব্যবহার করতে পারবেন। অন্যদিকে মরিশাসে রুপে কার্ড চালু হয়ে যাওয়ার ফলে যে সব মরিশাসের নাগরিকরা ভারতে আসবেন, তাঁরা ভারতের ডিজিটাল সিস্টেমকে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য, এর আগে ২ ফেব্রুয়ারি ফ্রান্সে ইউপিআই চালু হয়।

Tags :
indiaMaurisusSrilankaUPI
Next Article