OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চিনে গুপ্তচর প্রবৃত্তি করায় মার্কিন নৌ-কর্মকর্তাকে দু'বছরের কারাদণ্ড

11:36 AM Jan 09, 2024 IST | Srijita Mallick
courtesy: google

আন্তর্জাতিক ডেস্কঃ চিনের হয়ে গুপ্তচর প্রবৃত্তি করায় এক নৌ কর্মকর্তাকে কারাদণ্ড দিল মার্কিন যুক্তরাষ্ট্র। তাঁকে দুই বছরের বেশি সময়ের জন্য কারাদণ্ড দেওয়া হয়েছে। গত ২০২৩ সালে অক্টোবর মাসে ২৬ বছর বয়সী ওয়েনহেং ঝাও নামে নৌ কর্মকর্তা ঘুষের বিনিময়ে চিনা গোয়েন্দাদের কাছে তথ্য দেওয়ার অপরাধে দোষী সাব্যস্ত হয়। এই অপরাধের জন্যই তাঁকে কারাদণ্ড  দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র । এই পুরো অপরাধের কথা স্বীকার করে নিয়েছেন অভিযুক্ত নৌ কর্মকর্তা । তিনি জানান, তিনি চিনকে সামরিক বাহিনীর স্পর্শকাতর তথ্য দিয়েছেন।

 মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ওই নৌ কর্মকর্তা  ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সামরিক মহড়া, অপারেশনাল অর্ডার এবং গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য চিনকে জানিয়েছেন।   শুধু তাই নয় ওই কর্মকর্তা  জাপানের ওকিনাওয়া দ্বীপে মার্কিন ঘাঁটিতে অবস্থিত একটি রাডার সিস্টেমের জন্য বৈদ্যুতিক চিত্র এবং ব্লুপ্রিন্টও চিনে সরবারহ করেছে বলে জানা গিয়েছে । ওকিনাওয়াতে মার্কিন নৌবাহিনীর ঘাঁটি বেশ গুরুত্বপূর্ণ। বেশ কয়েকবছর ধরে ওই অঞ্চলে মিত্রদের সঙ্গে নৌ মহড়ায় বসেছে মার্কিন যুক্তরাষ্ট্র।  

মার্কিন বিচার বিভাগ বলছে, ওয়েনহেং ঝাও নিজের নিরাপত্তার খবর কাজে লাগিয়ে অপারেশনাল অর্ডার এবং গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য চিনকে পাঠিয়েছে। সেই অপরাধের জন্যই তাঁকে দুই বছর কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। তবে এই গুরুত্বপূর্ণ তথ্য চিনের কাছে চলে যাওয়ায় চাপে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

Tags :
chinaPrisontwo years in prisonunited stateUS naval officer
Next Article