For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গাজায় যুদ্ধবিরতির সমর্থনে নিরাপত্তা পরিষদের সাহায্য চাইল বাইডেন প্রশাসন  

07:27 PM Jun 04, 2024 IST | Srijita Mallick
গাজায় যুদ্ধবিরতির সমর্থনে নিরাপত্তা পরিষদের সাহায্য চাইল বাইডেন প্রশাসন  
Advertisement

আন্তর্জাতিক ডেস্কঃ ইজরায়েলি হামলার জেরে গাজায় ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। তাই  এই পরিস্থিতি সামাল দিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে  যুদ্ধবিরতি পরিকল্পনার অনুমোদনের জন্য  খসড়া প্রস্তাব উত্থাপনের করার পরিকল্পনা করছে জো বাইডেনের প্রশাসন। আর সেই খসড়া গ্রহণ করার জন্য ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসকে আহ্বান জানান হয়েছে।

Advertisement

বর্তমানে গাজা এবং ইজরায়েলে যুদ্ধবিরতির জন্য বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা একজোট হয়েছেন। মধ্যপ্রাচ্যের দেশগুলি  যুদ্ধবিরতি পরিকল্পনায় সমর্থন দিয়েছে। কি রয়েছে যুদ্ধবিরতি পরিকল্পনায়? জানা গিয়েছে, মোট তিনটি দিকের প্রতি নজর রাখা হয়েছে। সেগুলি হল- পুরোদমে ত্রাণ সরবরাহ শুরু, হামাসের হাতে বন্দীদের মুক্তি আর ইজরায়েলি সেনা প্রত্যাহার। সূত্রের খবর, ইজরায়েল এই যুদ্ধবিরতির শর্ত মেনে নিয়েছে। তবে এখন হামাসের তরফে এই নিয়ে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

উল্লেখ্য, গত ৭ ই অক্টোবর ইজরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ জনের মতো নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ৩২০ জনের মতো সেনা রয়েছেন। এই হামলার পরেই গাজার ওপর হামলা শুরু করে ইজরায়েল বাহিনী। ইজরায়েল এবং হামাস সংঘর্ষের জেরে গাজায় মৃতের সংখ্যা  ছাড়িয়েছে ৩৮  হাজার। জাতিসংঘ জানিয়েছে, ইজরায়েল -হামাস যুদ্ধের প্রধান শিকার হচ্ছে নারী ও শিশুরা। গত তিন মাসে ইজরায়েলি হামলায় প্রাণ  গাজায় প্রাণ হারিয়েছে ১০ হাজারেরও বেশি শিশু।  শুধু প্রাণ হারান নয় ইয়রায়েলি হামলায় আহত হয়েছেন শতাধিক শিশু। একথায় ইজরায়েলি হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা।

Advertisement
Tags :
Advertisement