For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বর্ষায় সৌন্দর্য দেখতে হলে ঘুরে আসুন উত্তরাখন্ডের পুষ্প উদ্যান থেকে

04:45 PM Jun 10, 2024 IST | Reshmi Khatun
বর্ষায় সৌন্দর্য দেখতে হলে ঘুরে আসুন উত্তরাখন্ডের পুষ্প উদ্যান থেকে
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : একে তো ভ্যাপসা গরম, তাঁর উপর বর্ষা আসতে আর বেশি দেরি নেই। এইসময় ফুলের মহল দেখতে চাইলে অবশ্যই বাক্স প্যাটরা নিয়ে সোজা চলে আসুন উত্তরাখন্ড। উত্তরাখণ্ডের যে সে জায়গায় নয়, ঘুরে আসতে পারেন সেখানকার ফুলের জঙ্গল থেকে। জায়াগাটি ‘ভ্যালি অফ ফ্লাওয়ার্স’ নামে পরিচিত। স্থানীয়রা এই জায়গাটিকে ভালবেসে ডেকে থাকেন 'ফুলোঁ কি ঘাঁটি' নামে। সে এক চোখ জুড়োনো দৃশ্য। সময় বের করে পরিবার কিংবা বন্ধুদের সঙ্গে গিয়ে ঘুরে আসতে পারেন উত্তরাখন্ড থেকে।

Advertisement

উত্তরাখণ্ডের চামোলিতে অবস্থিত ভ্যালি অফ ফ্লাওয়ার্স ন্যাশনাল পার্কটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮২ সালে। এটি মূলত স্থানীয় আলপাইন ফুলের তৃণভূমি। এই অঞ্চলটি প্রচুর বৈচিত্র্যময়। এই অঞ্চল কালো ভাল্লুক , তুষার চিতাবাঘ (তুষার চিতা বা স্নো লেপার্ড হচ্ছে বড় বিড়াল এর একটি প্রজাতি), কস্তুরী হরিণ , বাদামী ভালুক , লাল শেয়াল এবং নীল ভেড়া সহ বিরল এবং বিপন্ন প্রাণীদের আবাসস্থল।

Advertisement

এই উপত্যকাটি প্রতি বছর জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত খোলা থাকে। বাকী সময় তুষারপাতের কারণে বন্ধ থাকে। তবে এই অঞ্চলের ঐতিহাসিক গুরুত্বও রয়েছে। কথিত আছে রাম-রাবণের যুদ্ধের সময় এখানেই সঞ্জীবনীর খোঁজে এসেছিল বীর হনুমান। এছাড়াও এটি ভারতীয় মুনি-ঋষিদের সাধনক্ষেত্রে।

জুনের প্রথমে এখানে গেলে বরফ দেখতে পারেন। জুলাইয়ে বৃষ্টি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বরফ গলতে থাকে। উপত্যকায় সবচেয়ে বেশি ফুল ফোটে অগাস্ট মাসে। সঙ্গে থাকে ঝিরঝিরে বৃষ্টি।

কীভাবে যাবেন : ট্রেনে যেতে চাইলে সময় লাগবে। কিন্তু পরিবহনের সবচেয়ে সস্তা মাধ্যম ট্রেন।কলকাতা থেকে হাওড়া স্টেশন থেকে উপাসনা এক্সপ্রেস (১২৩২৭) চড়ে প্রায় ২৯ ঘন্টার মধ্যে দেরাদুন পৌঁছাতে পারেন অথবা হাওড়া স্টেশন থেকে দুন এক্সপ্রেস (১৩০০৯) এ চড়ে প্রায় ৩৩ ঘন্টার মধ্যে দেরাদুন পৌঁছাতে পারেন।

Advertisement
Tags :
Advertisement