OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৩৭০ ধারা বাতিল কাশ্মীর সমস্যাকে জটিল করবে , দাবি ইমরানের

02:15 PM Dec 13, 2023 IST | Srijita Mallick

আন্তর্জাতিক ডেক্সঃ ৩৭০ ধারা বাতিলের কেন্দ্রের সিদ্ধান্তকে  সিলমোহর দিয়েছে সুপ্রিম কোর্ট। এবার তা নিয়ে এবার মন্তব্য করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। এ দিন ইমারন বলেছেন যে, ভারতীয় শীর্ষ আদালতের বিতর্কিত এবং বেআইনি সিদ্ধান্ত কয়েক দশক ধরে চলা সংঘাত সমাধানে সাহায্য করার পরিবর্তে কাশ্মীর সমস্যাকে আরও জটিল করবে । তাঁর দল কাশ্মীরী জনগণকে সম্পূর্ণ কূটনৈতিক, নৈতিক ও রাজনৈতিক সমর্থন প্রদান অব্যাহত রাখবে বলে এ দিন জানিয়ে দিয়েছেন ইমরান । শুধু তাই নয় ২০১৯ সালে ভারত যখন কাশ্মীরের বিশেষ মর্যাদা পরিবর্তনের চেষ্টা হয়েছিল, তখন ইমরানের নেতৃত্বাধীন দল  তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল।

প্রসঙ্গত দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেই ২০১৯ সালের ৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা রদ করেছিল মোদি সরকার। আর ওই ধারা রদের পাশাপাশি জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা বাতিল করে দিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করেছিল। লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে্ব ঘোষণা করে। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে যাতে জন আন্দোলন গড়ে উঠতে না পারে তার জন্য দমনপীড়নের রাস্তায় হেঁটেছিল সরকার।

 প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ উপত্যকার বিজেপি বিরোধী নেতাদের গ্রেফতার করে গৃহবন্দি করা হয়। কেন্দ্রের ওই ‘স্বৈরাচারী’ পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে একাধিক মামলা দায়ের হয়। যদিও ওই মামলার শুনানি নিয়ে খানিকটা টালবাহানা চলে।তবে শেষ পর্যন্ত কেন্দ্রের সিদ্ধান্তকেই স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট।

Tags :
Article 370Ex Pm Imran KhanImran khanKashmir issue
Next Article