For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাড়ছে নারী নির্যাতন, কিন্তু মহিলা পুলিশের সংখ্যা মাত্র ১০ শতাংশ

06:13 PM Dec 05, 2023 IST | Ayantika Saha
বাড়ছে নারী নির্যাতন  কিন্তু মহিলা পুলিশের সংখ্যা মাত্র ১০ শতাংশ
Curtesy; Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মেট্রো শহর এবং রাজ্যেগুলিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বাড়ছে, বাড়ছে নির্যাতন। তা সত্ত্বেও দেশের বেশিরভাগ অংশে মহিলা পুলিশ কর্মীদের সংখ্যা অত্যন্ত কম। পরিসংখ্যান থেকে জানা যায় যে ১১.৭৫% বা ১০ জন পুলিশ কর্মীর মধ্যে মাত্র একজন মহিলা।

Advertisement

২০১৩ সাল থেকে স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে পুলিশ বাহিনীতে মহিলাদের প্রতিনিধিত্ব বাড়ানোর কথা ভাবছে। কমপক্ষে ৩৩ শতাংশে উন্নীত করার নির্দেশ দিয়েছিল। কিন্তু ২০২২ সালের এমএইচএ-র পরিসংখ্যান, যা মঙ্গলবার লোকসভায় পেশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে যে প্রায় সমস্ত রাজ্যই প্রস্তাবিত শতাংশের চেয়ে অনেক পিছিয়ে। ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত দেশের প্রায় ২১ লক্ষ পুলিশ কর্মীর মধ্যে মাত্র ২.৪৬ লক্ষ মহিলা।

Advertisement

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২২ সালে নয়াদিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ১৪,০০০ টিরও বেশি ঘটনা ঘটেছে। কিন্তু পুলিশ বাহিনীতে ৯২,০০০ কর্মীর মধ্যে মহিলাদের সংখ্যা মাত্র ১০,২২৮, যা ১১.১২ শতাংশ। উত্তরপ্রদেশের অনুমোদিত ৩ লক্ষ পুলিশ কর্মীর মধ্যে ৩৩,৪২৫ জন বা ১১.১৪ শতাংশ মহিলা। রাজ্যের অনুমোদিত ১.৮৫ লক্ষ পুলিশ কর্মীর মধ্যে মাত্র ৩০,৪৩২ জন মহিলা।

স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন যে পুলিশ বাহিনীতে মহিলাদের সংখ্যা কম হতে পারে, তবে নয় বছরে এটি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। মন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০১৩ সালে মহিলা পুলিশ কর্মীর সংখ্যা ছিল মাত্র ৫.৮৭ শতাংশ এবং মোট সংখ্যা ছিল ৯৭,৫১৮ জন। 2022 সালে, শতাংশটি প্রায় দ্বিগুণ হয়ে 11.75 এ দাঁড়িয়েছে এবং সংখ্যাটি 2,46,103 এ উন্নীত হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লোকসভায় জানিয়েছেন, ২০১৪ সালে ৫১৮টি মহিলা পুলিশ স্টেশন চালু ছিল, কিন্তু ২০২২ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৭৪৫টি। ২০২২ সালে জারি করা স্বরাষ্ট্র মন্ত্রকের সর্বশেষ নির্দেশিকায় বলা হয়েছে, "সমস্ত রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে শূন্য পদগুলিকে রূপান্তরিত করে মহিলা কনস্টেবল / সাব-ইন্সপেক্টরের অতিরিক্ত পদ তৈরি করার জন্য অনুরোধ করা হচ্ছে।"

এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, "প্রতিটি থানায় কমপক্ষে তিনজন মহিলা সাব-ইন্সপেক্টর এবং ১০ জন মহিলা পুলিশ কনস্টেবল থাকা উচিত, যাতে মহিলাদের জন্য একটি হেল্পডেস্কে সার্বক্ষণিক উপস্থিত থাকে।"

Advertisement
Tags :
Advertisement