OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

১০২ লোকসভা আসনে শুরু ভোটগ্রহণ, বুথে বুথে ভোটারদের লম্বা লাইন

08:43 AM Apr 19, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেশজুড়ে শুরু হয়ে লোকসভা নির্বাচন। শুক্রবার পশ্চিমবঙ্গের ৩ আসন-সহ ২১ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২ আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। প্রতিবেদন প্রকাশ পর্যন্ত কোথাও বড় ধরনের অশান্তির ঘটনা ঘটেনি। তবে বেশ কয়েকটি জায়গায় ইভিএম বিকল হওয়ায় নির্দিষ্ট সময়ে ভোটগ্রহণ শুরু হয়নি। গণতন্ত্রের উ‍ৎসব শুরুর প্রাক্কালে বেশি করে ভোট প্রক্রিয়ায় অংশ নিতে সাধারণ মানুষের কাছে আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এদিন যে ১০২ আসনে ভোট নেওয়া হবে সেখানে ১৬ কোটি ৬৩ লক্ষের বেশি ভোটার রয়েছে। তার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৮ কোটি ৪০ লক্ষ এবং মহিলা ভোটারের সংখ্যা ৮ কোটি ২৩ লক্ষের মতো। তার মধ্যে ৩৫.৬৭ লক্ষ ভোটার এবারই প্রথম ভোট দেবেন। ২০ থেকে ২৯ বছর বয়সী ভোটারের সংখ্যা ৩ কোটি ৫১ লক্ষ। মোট ১ লক্ষ ৮৭ হাজার বুথে ভোট নেওয়া হচ্ছে। সকাল থেকে বিভিন্ন বুথে ভোটারদের লম্বা লাইন লক্ষ্য করা গিয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, প্রচণ্ড গরমের কারণেই সকালে বুথমুখো হয়েছেন ভোটাররা। কেননা দুপুর বারোটা থেকে বিকেল তিনটে পর্যন্ত প্রচন্ড রোদের কারণে অনেকেই বুথমুখো হবে না।

আজ শুক্রবার যে ১০২ আসনে ভোট হচ্ছে তার মধ্যে ৪০ আসনে গতবার জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থীরা। তামিলনাডুর শাসকদল ডিএমকে জয়ী হয়েছিল ২৪ আসনে। ১৫ আসনে জিতেছিল কংগ্রেস। যদিও প্রথম দফার ভোটে এনডিএ ও বিরোধী জোট ইন্ডিয়ার মধ্যে এবার হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

Tags :
Lok Sabha Election 2024:
Next Article