For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে রাষ্ট্রসংঘে

07:08 PM Feb 19, 2024 IST | Mainak Das
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে রাষ্ট্রসংঘে
Advertisement

নিজস্ব প্রতিনিধি : গাজায় যুদ্ধবিরোধী কার্যকর করার বিষয়ে এবার ভোটাভুটি হওয়ার ইঙ্গিত মিলল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। মঙ্গলবার এই ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। তবে এই ভোটাভুটিতে ভেটো দেওয়ার কথা জানিয়ে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

Advertisement

জানা গিয়েছে, নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার তরফে এই খসড়া প্রস্তাবটি তুলে ধরা হয়েছে। খসড়া প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতি ছাড়াও ইজরায়েল ও হামাসকে আন্তর্জাতিক আইন মেনে চলার কথাও জানানো হয়েছে। খসড়া প্রস্তাবে ইজরায়েলি সেনাদের মুক্তি দেওয়ার কথাও বলা হয়েছে।

Advertisement

তবে এই ভোটাভুটির প্রস্তাবকে সমর্থন করছে না মার্কিন যুক্তরাষ্ট্র। রাষ্ট্রসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড জানিয়েছেন, আরব দেশগুলির আনা খসড়া প্রস্তাবটি ফলপ্রসূ হবে না বলেই মার্কিন যুক্তরাষ্ট্র মনে করছে। এই প্রস্তাবে ভোটাভুটি হলে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভেটো দেওয়া হবে। একইসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত জানিয়েছেন, গাজায় শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মিশরের, কাতারের নেতাদের সঙ্গে কথা বলেছেন। কয়েক মাস ধরেই ইজরায়েলি সেনাদের মুক্তির জন্য কাজ করে চলেছে ওয়াশিংটন। এটা বাস্তবায়িত হলে স্থায়ী সমাধানের পথও খুঁজে পাওয়া যাবে।

Advertisement
Tags :
Advertisement