For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাড়ির দরজা-জানালা আটকে আর হোর্ডিং লাগানো যাবে না, পদক্ষেপ রাজ্যের

মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো রাজ্যের Hoarding Policy আসছে শীঘ্রই। লাভবান হবেন আমজনতা। কেননা বাড়ির দরজা-জানালা আটকে হোর্ডিং লাগানো যাবে না।
12:46 PM Jul 14, 2024 IST | Koushik Dey Sarkar
বাড়ির দরজা জানালা আটকে আর হোর্ডিং লাগানো যাবে না  পদক্ষেপ রাজ্যের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাস্তার পাশে যেখানে সেখানে হোর্ডিং টাঙানো নিয়ে সরকারি কর্তাদের কাছে কিছুদিন আগেই উষ্মা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। জানিয়েছিলেন, শহরের কোথায় হোর্ডিং টাঙানো হবে, তার একটা সুস্পষ্ট নীতি থাকা উচিত। সেই পরামর্শ মেনে রাজ্যের(Bengal) নতুন হোর্ডিং নীতি তৈরি করছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। নবান্ন সূত্রে তেমনটাই জানা গিয়েছে। সেই নীতিতেই বলে দেওয়া হবে, এবার থেকে আর কারও বাড়ির দরজা-জানালা আটকে হোর্ডিং লাগানো যাবে না শহরে। একই সঙ্গে হেরিটেজ ভবন, শ্মশান, কবরস্থান, জলাশয় এবং ফরেস্ট এলাকায় হোর্ডিং লাগানো সম্পূর্ণ রূপে নিষিদ্ধ হবে। খুব শীঘ্রই নাকি এই মর্মে বিজ্ঞপ্তি জারি করতে চলেছে রাজ্য সরকার।  

Advertisement

নবান্ন সূত্রের খবর, রাজ্যের Hoarding Policy কী হবে, তার প্রাথমিক খসড়া ইতিমধ্যেই চূড়ান্ত করে ফেলেছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। তাতে বলা হয়েছে, পুরসভাগুলি আর নিজেদের খেয়ালখুশি মতো যেখানে সেখানে হোর্ডিং লাগানোর অনুমতি দিতে পারবে না। প্রতিটি শহরে No Hoarding Zone চিহ্নিত করে দেওয়া হবে। সেই No Hoarding Zone’র মধ্যে পড়বে Heritage Building, World Heritage Site, শ্মশান ও কবরস্থান, National Forest, District Forest এবং জলাশয়। এছাড়া মন্দির, মসজিদ, চার্চ এবং গুরুদ্বোয়ারা সহ যে কোনও ধর্মসংস্থানের সামনে হোর্ডিং লাগানো নিষিদ্ধ করা হবে। নয়া হোর্ডিং নীতিতে সাফ জানানো হয়েছে, বিজ্ঞাপনের হোর্ডিং লাগাতে গিয়ে কারও বাড়িতে আলো-বাতাস ঢোকা বন্ধ করা যাবে না। বাড়ির Open Space-ও Block করা যাবে না। যেখানে জীবনহানির আশঙ্কা রয়েছে সেখানে Hoarding লাগানোর অনুমতি দেওয়া হবে না।

Advertisement

Hoarding লাগানোর ফলে শহরের নান্দনিক সৌন্দর্য ব্যাহত হচ্ছে কিনা, সেটাও বিবেচনা করে দেখা হবে। Traffic Light Post-এ Hoarding লাগানোর ছাড়পত্র মিলবে না। Hoarding’র মধ্যে লাল এবং সবুজ আলোর ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করা হবে। ঝড়, বৃষ্টি কিংবা ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ের সময় যাতে Hoarding ভেঙে কোনও দুর্ঘটনা না ঘটে, সেটা সুনিশ্চিত করতে ইঞ্জিনিয়ারকে দিয়ে Hoarding’য়ের Structural Design জমা দিতে হবে। নিয়মিত ভাবে সেটাকে Inspection করতে হবে এবং সেই রিপোর্ট জমা করতে হবে পুরসভার কাছে। এই প্রসঙ্গে রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘এতদিন সে অর্থে রাজ্যের কোনও Hoarding Policy ছিল না। ফলে পুরসভাগুলো নিজেদের ইচ্ছামতো হোর্ডিং লাগাতে দিতো। আগামী দিনে তাদের নতুন নীতি মেনে চলতে হবে।’  

Advertisement
Tags :
Advertisement