For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

Drone Based Chile Grenade Launcher পাচ্ছে রাজ্য পুলিশ

অত্যাধুনিক Drone Based Chile Grenade Launcher খুব শীঘ্রই রাজ্য পুলিশের হাতে আসছে। এর জন্য ছাড়পত্র দিয়েছে কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক।
03:37 PM Dec 10, 2023 IST | Koushik Dey Sarkar
drone based chile grenade launcher পাচ্ছে রাজ্য পুলিশ
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্য পুলিশের বাহিনীকে(West Bengal State Police) শক্তিশালী করে তুলতে এবার বড় পদক্ষেপ করছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। বিক্ষোভরত উন্মত্ত উত্তেজিত জনতাকে(Crazy Excited Crowd) ছত্রভঙ্গ করতে ও দাঙ্গার মতো সংঘর্ষের(Riot-Like Clashes) মোকাবিলায করতে এবার রাজ্য পুলিশের হাতে বড় অস্ত্র তুলে দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। জানা গিয়েছে, এবার থেকে ড্রোনের মাধ্যমে গ্রেনেড ছুঁড়বে রাজ্য পুলিশ উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে। অত্যাধুনিক Drone Based Chile Grenade Launcher খুব শীঘ্রই রাজ্য পুলিশের হাতে আসছে।  গ্রেনেড ফাটানোর পর তার তীব্র ঝাঁঝালো ধোয়ার প্রভাবে ছত্রভঙ্গ হবে উত্তেজিত মারমুখী জনতা। তবে এর জন্য মানব শরীরের কোনও ক্ষতি হবে না। প্রাথমিক পর্বে পাইলট প্রজেক্ট হিসেবে ১০টি এই ধরনের ড্রোন লঞ্চার কিনছে নবান্ন।    

Advertisement

নিয়োগ দুর্নীতি, রেশন কেলেঙ্কারি সহ বিভিন্ন রাজনৈতিক ইস্যু নিয়ে রাজ্যের নানা প্রান্তে বিক্ষোভ আন্দোলন চলছে। লোকসভা নির্বাচনের প্রাক্কালে নিজেদের অস্তিত্ব জানান দিতে বিরোধী দলেরা এহেন আন্দোলনের তীব্রতা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। আন্দোলনের নামে জমায়েত বহুক্ষেত্রেই হিংসাশ্রয়ী হয়ে উঠছে। আক্রমণ করা হচ্ছে পুলিশকে, ভাঙচুর করা হচ্ছে সরকারি সম্পত্তি, করা হচ্ছে অগ্নিসংযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে কখনও লাঠিচার্জ, কখনও জল কামান আবার কখনও কাঁদানে গ্যাসের শেল ছুড়তে হচ্ছে উর্দিধারীদের। সরাজ্য পুলিশের শীর্ষকর্তারা মনে করছেন, রাজনৈতিক ফায়দা তোলার লক্ষ্যে মানুষকে প্ররোচিত করে হিংসার পথে হাঁটানোর পরিকল্পনা আগামী কয়েকমাসে আরও বাড়বে। এমন ফাঁদও পাতা হবে, যাতে গুলি চালাতে প্ররোচিত হয় পুলিশ। কোনওভাবে শেল বা বুলেটের আঘাতে কারও মৃত্যু হলে, তাতে আরও বেকায়দায় পড়বে পুলিশ। এই পরিস্থিতি এড়াতেই Drone Based Chile Grenade Launcher কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রাজ্য প্রশাসনের শীর্ষ মহল সূত্রে জানা গিয়েছে।  

Advertisement

হিংসাশ্রয়ী জনতাকে নিয়ন্ত্রণে এই পদ্ধতি অনেক বেশি কার্যকর হবে বলে মনে করছেন রাজ্য পুলিশের কর্তারা। তাঁদের বক্তব্য, উন্মত্ত জনতাকে ছত্রভঙ্গ করতে এতদিন যে চিরাচরিত প্রথা চলে এসেছে, তাতে পুলিশ কর্মীদের সরাসরি জনতার সঙ্গে Body Contact-এ যেতে হয়। আইন-শৃঙ্খলা রক্ষা করতে গিয়ে বহুক্ষেত্রেই অহেতুক নানা বিতর্ক ও অভিযোগে জড়িয়ে পড়তে হয় উর্দিধারীদের। Drone Based Chile Grenade Launcher যে কোনও জায়গা থেকে উৎক্ষেপণ করা যাবে। সেক্ষেত্রে আর Body Contact-এ যেতে হবে না। ক্যামেরার মাধ্যমে দেখা যাবে কোথায় কোথায় উচ্ছৃঙ্খল জনতা ভাঙচুর করছে, আগুন লাগাচ্ছে এবং সরকারি সম্পত্তি ধ্বংস করছে। Drone Launcher মুহূর্তের মধ্যে সেখানে পৌঁছে নিক্ষেপ করবে Chile Grenade। তারপরেই লঙ্কা পোড়ানোর মতো শক্তিশালী ঝাঁঝালো ধোয়ায় ছত্রভঙ্গ হতে হবে উন্মত্ত জনতাকে। লাঠি চালিয়ে মাথা ফাটিয়েছে বা শেলের আঘাতে পঙ্গু করেছে পুলিশ, এহেন অভিযোগ এড়ানো যাবে।

আইন শৃঙ্খলাজনিত ডিউটিতে গোলমাল ঠেকাতে কাশ্মীর উপত্যকায় BSF প্রথম এই ধরনের Drone Launcher ব্যবহার করেছিল। জঙ্গি নিকেশের কাজেও তা যথেষ্ট কার্যকর বলে প্রমাণিত হয়েছে। Drone Launcher’র উড়ান নিয়ে রাজ্যের সঙ্গে একপ্রস্থ কথাবার্তা হয়েছে কেন্দ্রের স্বরাষ্ট্র(Union Home Ministry) ও অসামরিক বিমান চলাচল মন্ত্রকের। ড্রোন কীভাবে ব্যবহার করতে হবে, সেই সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হবে রাজ্যের পুলিশ কর্মীদের। রাজ্য পুলিশের প্রতিটি ব্যাটালিয়নে ১০টি করে এই Drone Launcher রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। দেশের মধ্যে পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যেখানকার পুলিশ প্রথম এই অত্যাধুনিক পদ্ধতিতে হিংসাশ্রয়ী ভিড় নিয়ন্ত্রণে ব্যবহার করবে।

Advertisement
Tags :
Advertisement