For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

অন্ত্রকে সুস্থ রাখতে কোন কোন খাবার খাওয়া উচিত?

কারণ অনেকেই তাঁদের খাদ্যতালিকায় এমন সব খাবার রাখেন, যাতে শরীর খারাপ হওয়ার বেশি আশঙ্কা থাকে। তাই এর প্রভাব সরাসরি গিয়ে পড়ে অন্ত্রের উপর। কিছু খাবার অন্ত্রের ক্ষতিও করে।
07:14 PM Mar 27, 2024 IST | Sushmitaa
অন্ত্রকে সুস্থ রাখতে কোন কোন খাবার খাওয়া উচিত
Advertisement

নিজস্ব প্রতিনিধি: খাদ্যনালির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ অন্ত্র। খাবার থেকে পুষ্টিরস শোষণ করে অন্ত্র। এরপর সেই পুষ্টিগুণ রক্তে মিশে যায়। কিন্তু অন্ত্র অসুস্থ হয়ে পড়লে সারা শরীরে নেতিবাচক প্রভাব পড়তে বাধ্য। আর অন্ত্র অসুস্থ হওয়ার প্রধান কারণ ভুল খাদ্যাভাস। কারণ অনেকেই তাঁদের খাদ্যতালিকায় এমন সব খাবার রাখেন, যাতে শরীর খারাপ হওয়ার বেশি আশঙ্কা থাকে। তাই এর প্রভাব সরাসরি গিয়ে পড়ে অন্ত্রের উপর। কিছু খাবার অন্ত্রের ক্ষতিও করে। আবার কিছু খাবার অন্ত্রকে ভাল রাখে। আর কী কী খাবার অন্ত্রকে খারাপ করে, জেনে নিন সেগুলি কী কী?

Advertisement

অন্ত্রকে খারাপ করে কোন কোন খাবার?

Advertisement

রেড মিট : স্তন্যপায়ী প্রাণীর মাংসকে রেড মিট বলা হয়। অনেকেই রেড মিট খেতে ভালবাসেন। এই ধরনের মাংস অন্ত্রের বিপদ ঘটায়। খারাপ কোলেস্টেরল ও ফ্যাটে পূর্ণ এই মাংস দীর্ঘদিন ধরে খেলে অন্ত্রের ক্যানসার হওয়ার হতে পারে।

পাঁউরুটি : অনেকে সকালের ব্রেকফাস্টে পাঁউরুটি খান। কিন্তু এই খাবার খুব বেশি খেলে অন্ত্রের ক্ষতি হতে পারে। অতিরিক্ত চিনিযুক্ত খাবারও কোলনের ক্ষতি করে। এছাড়া বেশি মদ্যপানের অভ্যাস থাকলেও বিপদ হতে পারে কোলনের।

অন্ত্রের জন্য ভালো কোন খাবার

হোল গ্রেন : হোল গ্রেন জাতীয় খাবার অন্ত্রের জন্য ভালো। এতে খুব তাড়াতাড়ি খাবার হজম হয়। এতে থাকা ফাইবার খাবার হজম করতে সাহায্য করে।

মাছ :মাছের মধ্যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। তাই এটি ক্যানসার কোষের বৃদ্ধি কমিয়ে কোলন ক্যানসারের ঝুঁকি কমিয়ে দেয়। এছাড়া অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে রঙিন শাকসবজি যেমন কুমড়ো, গাজর, পেঁপে প্রচুর পরিমাণে খেতে পারেন, কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে।।

Advertisement
Tags :
Advertisement