OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাম নবমী কি এবং কেন পালন করা হয়? জেনে নিন বিস্তারিত

11:40 AM Apr 16, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : রাম নবমী কি ? ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাম নবমী হল অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যা সন্তান রামের জন্মগ্রহণ উদ্‌যাপন উপলক্ষে অনুষ্ঠিত একটি হিন্দু উৎসব। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবের মধ্যে একটি।

মনে করা হয় রাম বিষ্ণুর সপ্তম অবতার, ভগবান বিষ্ণুর মানবীয় রূপের প্রাচীনতম অবতার। এই নবমীতে দেবী পার্বতী আবির্ভূত হয়েছিলেন।তাই এই দিনকে সনাতন ধর্মের “বিশ্ব মাতৃ দিবস” হিসেবে পালন করেন সনাতনীরা।

রাম নবমীতে কি করেন সনাতনীরা : এদিন রামায়ন পাঠ করা হয়।রামলালার পুজো করা হয় বিশেভাবে। যেহেতু রামের জন্মদিন তাই অনেক ভক্তরা রামের একটি মূর্তি একটি দোলনায় রেখে শিশুর মতো পূজা করে। হিন্দুরা মন্দিরে গিয়ে, প্রার্থনা করে, উপবাস করে। দরিদ্রদের সাহায্য করার জন্য দাতব্য অনুষ্ঠান এবং ভোগের আয়োজন খাকে। এছাড়াও রাম নবমীকে কেন্দ্র করে শোভাযাত্রা ও বিভিন্ন জায়গায় মেলা বসে।ভারত জুড়ে ভক্তরা আসন্ন রাম নবমী উৎসবের জন্য প্রস্তুতি নিয়ে থাকেন।

নিরামিষ খাবার : এই দিন অনেকে উপোস করে দিনের শেষে উপোস ভাঙে সরবত নয়তো খাবার খেয়ে। উপোস করে সারা দিন কিছু খান না। এই পুজোয় যাঁরা সারাদিন উপবাস করে থাকেন। তাঁরা পুজোর পর নিরামিষ খাবার খেয়ে থাকেন। নিরামিষ রান্নায় অনেকের বাড়িতেই পনির কিংবা ছানার ডালনা হয়। এছাড়াও নিরামিষ রান্নার বিভিন্ন রেসিপিও হয়ে থাকে।

যেমন- আলু ফুলকপির ডালনা, দুধ লাউয়ের ঘন্ট, ছানা পটলের দোর্মা,বিশেষ ডাল রেসিপি। তবে এই দিন রান্নায় অনেকে পেঁয়াজ,রসুন,হলুদ,গমের আটা ব্যবহার করেন না।

বিশেষত উপবাসের জন্য দই (দহি বা ভারতীয় দই) এবং কিছু মিষ্টি,লাড্ডু,হালুয়া, বিশেষ পানীয় (সরবত)ব্যবহ়ৃত হয়।

Tags :
ram nabami festivalRamnabami sepecial food
Next Article