For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উইপ্রোতে নারায়ণমূর্তিকে চাকরিতে নিতে চাননি আজিম প্রেমজি

12:28 PM Jan 14, 2024 IST | Mainak Das
উইপ্রোতে নারায়ণমূর্তিকে চাকরিতে নিতে চাননি আজিম প্রেমজি
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ইনফোসিসের প্রতিষ্ঠতা নারায়ণ মূর্তি একটা সময়ে উইপ্রোতে চাকরি চেয়েছিলেন। কিন্তু উইপ্রো প্রধান আজিম প্রেমজি তাতে রাজি হননি। সম্প্রতি এই কথাই এক সাক্ষাৎকারে জানিয়েছেন ইনফোসিস প্রতিষ্ঠতা। জানা যায়, নারায়ণমূর্তিকে না নেওয়ায় পরে আপসোসও করেছিলেন আজিম প্রেমজি।

Advertisement

১৯৮১ সালের ছয় জন বন্ধুকে সঙ্গে নিয়ে ইনফোসিস কোম্পানি তৈরি করেছিলেন নারায়ণ মূর্তি। মাত্র ১০ হাজার টাকা পুঁজি নিয়ে তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিসের যাত্রা শুরু করেছিলেন তিনি। এই কাজে তাঁকে সাহায্য করতে এগিয়ে এসেছিল তাঁর স্ত্রী ও সুধা মূর্তি। ইনফোসিস তৈরি করার আগে আইটি ভেঞ্চার, সফট্রোনিক্স নিয়ে কাজ করেছিলেন তিনি। আইআইএম আমেদাবাদে রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে কাজ করেন নারায়ণমূর্তি। সেখানে তিনি চিফ সিস্টেম প্রোগ্রামার হিসাবে কাজ করেন তিনি। সেইসময়ই একবার উইপ্রোতে কাজ করার সুযোগ পেয়েছিলেন নারায়ণমূর্তি।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে নারায়ণমূর্তি জানান, তিনি একবার উইপ্রোতে কাজ করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু আজম প্রেমজি তাঁকে নিতে রাজি হননি। একটা সময়ে আজিম প্রেমজি আপসোস করে বলেছিলেন, তাঁর সবচেয়ে বড় ভুল হয়েছে, নারায়ণমূর্তিকে কাজে না নেওয়া। যদি তিনি তাঁকে উইপ্রোতে নিতেন, তাহলে অন্য কিছু ঘটে যেতে পারত। একইসঙ্গে নিজের স্ত্রীর সম্পর্কে বলতে গিয়ে নারায়ণমূর্তি জানিয়েছেন, তিনি প্রথমে কখনই চাননি, তাঁর স্ত্রী ইনফোসিসে কাজ করুক। পরে অবশ্য তিনি ভুল বুঝতে পেরেছিলেন। তাঁর মতে, তাঁর স্ত্রী তাঁদের সাত জনের থেকে অনেক বেশি শিক্ষিত ছিলেন। প্রসঙ্গত, ২০২৪ সালে যখন নারায়ণমূর্তি এই সাক্ষাৎকার দিচ্ছেন, তখন ইনফোসিসের ভ্যালুয়েশন ৬.৬৫ লক্ষ কোটি টাকা। আর উইপ্রোর ভ্যালুয়েশন ২.৪৩ লক্ষ কোটি টাকা।

Advertisement
Tags :
Advertisement