For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ক্যান্সার রুগীদের পুষ্টিগত খাবার কী কী হওয়া উচিত?

ক্যান্সার রুগীদের খাবার কী কী হওয়া উচিত?
09:13 PM Feb 04, 2024 IST | Sushmitaa
ক্যান্সার রুগীদের পুষ্টিগত খাবার কী কী হওয়া উচিত
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আজ ওয়ার্ল্ড ক্যান্সার ডে। আজও ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। তবে ক্যান্সার হলে ঘাবড়ানোর কারণ নেই! প্রথমেই খাবারে আনতে হবেন না সচেতনতা। কী কী খাবার খাবেন, যাতে তাঁর চিকিৎসার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না হয়। এই কারণেই আপনার শরীরকে পর্যাপ্ত ক্যালোরি দেওয়া গুরুত্বপূর্ণ। এই সময় ভাল পুষ্টি আপনার ক্যান্সারের চিকিৎসার মূল অংশ। স্ট্যাটনার ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের কোন খাবার খাওয়া উচিত এবং কোনটা এড়িয়ে চলতে হবে তা জানতে হবে। ক্যান্সারের চিকিৎসা শুরু হওয়ার আগে প্রতিটি ব্যক্তির খাদ্যের চাহিদা পরিবর্তিত হতে পারে। সাধারণত, রঙিন ফল এবং সবজি, জটিল কার্বোহাইড্রেট, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ খাদ্য খাওয়া উচিত। পুষ্টি বিজ্ঞানী স্ট্যাটনারের মতে, প্রোটিনের ভালো উৎসের মধ্যে রয়েছে, মটরশুটি, চিকেন, কুটির পনির, ডিম, মসুর ডাল, সামুদ্রিক খাবার, দই।

Advertisement

বিশেষ করে মাছ, ফ্ল্যাক্সসিড এবং আখরোট থেকে, পেশী ক্ষয় কমাতে সাহায্য করতে পারে। ক্রুসিফেরাস শাকসবজি, "ক্রুসিফেরাস শাকসবজি - যার মধ্যে রয়েছে ব্রোকলি, ফুলকপি, বোক চয়, কালে, বাঁধাকপি এবং আরগুলা - দীর্ঘদিন ধরে ক্যান্সার এবং ক্যান্সারের পুনরাবৃত্তির জন্য পরিচিত। অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ ফল এবং সবজির মধ্যে রঙিন ফল, সবজি ব্লুবেরি, ব্ল্যাকবেরি, বেগুন, লাল মরিচ, পেঁপে, তরমুজ প্রভৃতি। যদিও আপনার পুষ্টি পরিকল্পনা বিভিন্ন কারণের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। যেমন আপনি ক্যান্সারের চিকিৎসার ধরন এবং রোগ নির্ণয়ের সময় আপনার স্বাস্থ্য, ক্যান্সার চিকিৎসার সময় লক্ষ্য করার জন্য মূল পুষ্টি লক্ষ্য রয়েছে। এই ধরনের পুষ্টিসমৃদ্ধ খাবারের অন্যান্য উদাহরণগুলির মধ্যে রয়েছে। সেগুলি হল, কলা, মসুর ডাল, ওটমিল, জলপাই তেল, স্যালমন মাছ, মিষ্টি আলু, আস্ত ডিম, দই। 

Advertisement

Statner এছাড়াও বমি বমি ভাব এবং বমি, যা কেমোথেরাপি এবং বিকিরণ থেরাপি দ্বারা সৃষ্ট অ্যান্টি-এমেটিক যুক্ত খাবার খেতে বলেছেন। ক্যান্সারের চিকিৎসা আপনার ইমিউন সিস্টেম এবং সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনার শরীরের ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। 

Advertisement
Tags :
Advertisement