OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বিশ্বের দরিদ্রতম দেশ কোনটি, আইএমএফের তালিকায় প্রকাশ

06:57 PM Mar 15, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বিশ্বের দরিদ্রতম দেশগুলির মধ্যে প্রথম দশটি আফ্রিকা মহাদেশের। সম্প্রতি আন্তর্জাতিক মনিটরি ফান্ড বা আইএমএফের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় দেখা গিয়েছে, বিশ্বের সবচেয়ে দরিদ্রতম দেশ হল দক্ষিণ সুদান।

গত ফেব্রুয়ারি মাসে আইএমএফের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়। সেখানে বিশ্বের দরিদ্রতম দেশ হল দক্ষিণ সুদান। দক্ষিণ সুদানে মাথাপিছু জিডিপি ৪৯২.৭২ ডলার। দক্ষিণ সুদানের পরেই রয়েছে বুরুন্ডির স্থান। দীর্ঘদিন ধরে এই বুরুন্ডিতে গৃহযুদ্ধ চলছিল। দেশের ৮০ শতাংশ মানুষই কৃষিকাজের ওপর নির্ভরশীল। এখানকার মানুষের মাথাপিছু জিডিপি ৯৩৬.৪২ ডলার। এই বুরুন্ডির পরেই রয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের নাম। সেখানকার মাথাপিছু জি়ডিপি ১১৪০ ডলার।

আইএমএফের প্রকাশিত তালিকায় চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে কঙ্গো প্রজাতন্ত্র, মোজাম্বিক ও মালাবির নাম। এরপরে রয়েছে নাইজার, চাদ, লাইবেরিয়া ও মাদাগাস্কারের নাম। কঙ্গোয় মাতাপিছু জিডিপি এক হাজার ৫৭০ ডলার। পাশাপাশি মোজাম্বিক মাথাপিছু জিডিপি এক হাজার ৬৫০ ডলার ও মালাবিতে মাথাপিছু জিডিপি এক হাজার ৭১০ ডলার। অন্যদিকে আইএমএফের প্রতিবেদনে উঠে এসেছে, নাইজারের মাথাপিছু জিডিপি এক হাজার ৭৩০ ডলার। চাদ, লাইবেরিয়া ও মাদাগাস্কারের মাথাপিছু জিডিপি যথাক্রমে এক হাজার ৮৬০ ডলার, এক হাজার ৮৮০ ডলার ও এক হাজার ৯৯০ ডলার। কিন্তু কীভাবে এই দারিদ্রতা থেকে মুক্তি মিলবে, সেই পথও বাতলে দেওয়া হয়েছে আইএমএফের প্রকাশিত ওই প্রতিবেদনে। পরিকাঠামো উন্নয়নে বিনিয়োগ ও রাজনৈতিক স্থিতিশীলতা যদি বৃদ্ধি পায়, তবেই এই সব দেশ দারিদ্রতা থেকে মুক্তি পাবে। বিশ্বের উন্নত দেশগুলি যাতে এই সব দেশে সাহায্যের হাত বাড়িয়ে দেয়, সেই আহ্বানও জানানো হয়েছে আইএমএফের তরফে।

Tags :
AfricaimfPoorest CountrySouth Sudan
Next Article