For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সামাজিক মাধ্যমে কোন দল কতটা শক্তিশালী, জেনে নিন

08:40 PM Apr 11, 2024 IST | Mainak Das
সামাজিক মাধ্যমে কোন দল কতটা শক্তিশালী  জেনে নিন
Advertisement

নিজস্ব প্রতিনিধি : দেশজুড়ে লোকসভা ভোটের দামামা বেজে গিয়েছে। প্রত্যেক রাজনৈতিক দলই এখন মাঠে ময়দানে নেমে প্রচার শুরু করে দিয়েছে। তবে এই ভোট প্রচারে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে সোশ্যাল মিডিয়া। প্রত্যেক দলই নিজেদের মতাদর্শকে পৌঁছে দিতে সোশ্যাল মিডিয়ার সাহায্য নিচ্ছে। সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করেই একে অপরকে টক্কর দেওয়ার চেষ্টা করছে।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় কোন দল কতটা এগিয়ে রয়েছে তা জানার জন্য সর্বভারতীয় সংবাদমাধ্যম সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছে। সমীক্ষা দলটি বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি ও তৃণমূল কংগ্রেসের সোশ্যাল মিডিয়া পেজকে বিশ্লেষণ করেছে। এই সব রাজনৈতিক দলগুলি জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে কতটা ফলোয়ার্স রয়েছে, সেবিষয়েও বিশ্লেষণ করা হয়। 

Advertisement

সমীক্ষা থেকে উঠে এসেছে, সোশ্যাল মিডিয়ায় বিজেপির প্রভাব এখনও যথেষ্ট বেশি রয়েছে। সোশ্যাল মিডিয়ায় যেভাবে বিজেপির ফলোয়ার বাড়ছে তা অন্যান্য রাজনৈতিক দলগুলিকে অনেকটাই দূরে সরিয়ে দিচ্ছে। ইনস্টাগ্রামে এখন বিজেপির ফলোয়ার ৭৬ লাখ, এক্স হ্যান্ডেলে বিজেপির ফলোয়ার ২.১ কোটি ও ইউটিউবে সাবসক্রাইবার ৫৮ লাখ। অন্যদিকে কংগ্রেসের ইনস্টাগ্রামে ফলোয়ার ৪০ লাখ, এক্স হ্যান্ডেলে ফলোয়ার ১.০৪ কোটি ও ইউটিউবে সাবসক্রাইবার ৪৪ লাখ। যদিও ইনস্টাগ্রাম ও ইউটিউবে নতুন ইউজার্স যেভাবে বাড়ছে তাতে কংগ্রেস ও আম আদমি পার্টি বিজেপিকে ছাড়িয়ে গিয়েছে। ইউটিউবে অবশ্য আম আদমি পার্টি ও কংগ্রেস নিজেদের জনপ্রিয়তা অনেকটাই বাড়িয়ে নিয়েছে। অন্যদিকে বিজেপি অবশ্য ইউটিউবে নিজেদের সাসক্রাইবার তেমন বাড়াতে পারেনি। অরবিন্দ কেজরিওয়ালের দল গত তিন মাসে ৫ লাখ ৯০ হাজার সাবসক্রাইবার নতুন যুক্ত করেছে। শুধু মার্চ মাসেই ৩.৬ লাখ সাবসক্রাইবার নতুন বাড়িয়েছে আপ। অন্যদিকে কংগ্রেসও ইউটিউবে পাঁচ লাখ সাবসক্রাইবার নতুন বাড়িয়েছে। তবে গত তিন মাসে বিজেপি ৫.৩ লক্ষ সাবসক্রাইবার বাড়াতে পেরেছে যা আপের থেকে কম। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পার্টি সারা দেশের মধ্যে তৃতীয় বৃহত্তম দল হলেও সোশ্যাল মিডিয়ায় ফলোয়ার সংখ্যার বিচারে তৃণমূল অনেকটাই পিছিয়ে রয়েছে।

সমীক্ষায় জানা গিয়েছে, দেশের রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে প্রধানমন্ত্রী অন্য রাজনৈতিক দলের নেতা-নেত্রীদের ফলোয়ার সংখ্যার বিচারে পিছনে ফেলে দিয়েছে। চলতি বছরে এখনও পর্যন্ত প্রতিটি রাজনৈতিক দলেরই ফলোয়ার সংখ্যা বেড়েছে। তবে জানুয়ারি আম আদমি পার্টির ১২০০ জন ফলোয়ার কমে গিয়েছিল। জানা গিয়েছে, এক্স হ্যান্ডেলে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিজেপির এক লাখ ২০ হাজার ফলোয়ার নতুন যুক্ত হয়েছে। তবে মার্চ মাসে এক্স হ্যান্ডেলে ১ লক্ষ ৭০ হাজার নতুন ইউজার্স যুক্ত হয়েছে। জানুয়ারি মাসে কংগ্রেস পার্টি এক্স হ্যান্ডেলে ৫৯ হাজার ফলোয়ার বাড়িয়েছে। ফেব্রুয়ারিতে বাড়িয়েছে ৭০ হাজার ও মার্চে বাড়িয়েছে ১ লক্ষ ৮ হাজার। অন্যদিকে তৃণমূল কংগ্রেস সেই তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে। জানুয়ারিতে তৃণমূল এক্স হ্যান্ডেলে বাড়িয়েছে ১৬০০ ফলোয়ার, ফেব্রুয়ারিতে বাড়িয়েছে ১৮০০ ফলোয়ার ও মার্চে বাড়িয়েছে ৬৪০০ ফলোয়ার।

Advertisement
Tags :
Advertisement