OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাহুল গান্ধির বিরুদ্ধে ওয়ানাডে কাকে প্রার্থী করল বিজেপি?

02:12 AM Mar 25, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, ওয়ানাড: আসন্ন লোকসভা নির্বাচনে কেরলের ওয়ানাড থেকে ফের লড়ছেন রাহুল গান্ধি। জল্পনা চলছিল, অমেথিতে রাজীব তনয়কে হারাতে যেমন স্মৃতি ইরানির মতো পরিচিত মুখকে দাঁড় করিয়েছিল বিজেপি শীর্ষ নেতৃত্ব, তেমনই সর্বভারতীয় ক্ষেত্রে পরিচিত কোনও মুখকে প্রার্থী করা হতে পারে। কিন্তু শেষ মুহুর্তে ওই পথে হাঁটেনি পদ্ম শিবিরের শীর্ষ নেতৃত্ব। বরং রাহুলকে হারাতে স্থানীয় নেতাকেই প্রার্থী করেছেন নরেন্দ্র মোদি-অমিত শাহরা। পদ্ম শিবিরের শীর্ষ নেতৃত্ব প্রাক্তন কংগ্রেস সভাপতিকে হারাতে বাজি ধরেছেন দলের রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনের উপরে।

রবিবার রাতে লোকসভা ভোটের জন্য পঞ্চম দফার প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। ওই তালিকায় ১১১ প্রার্থীর নাম রয়েছে। আর ওই ১১১ আসনের মধ্যে রয়েছে কেরলের ভিভিআইপি কেন্দ্র ওয়ানাড। রাহুলের জয় রুখতে বিজেপি ওই কেন্দ্রে যাকে প্রার্থী করেছেন, সেই কে সুরেন্দ্রন কট্টর হিন্দুত্ববাদী হিসাবেই পরিচিত। ২০১৮-১৯ সালে কেরলের শবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের প্রবেশের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন সংগঠিত হয়েছিল। ওই আন্দোলনের অন্যতম মুখ ছিলেন। শবরীমালায় মহিলাদের প্রবেশের অনুমতির বিরুদ্ধে আন্দোলন করে প্রচারের আলোকবৃত্তে এসেছিলেন। ২০২০ সালে কেরল বিজেপির ‘মুখিয়া’র দায়িত্ব পান। ভোট রাজনীতিতে অবশ্য সফল নন সুরেন্দ্রন। ২০১৪ এবং ২০১৯ সালে পাথানামত্তিতা থেকে বিজেপির হয়ে দাঁড়িয়ে হেরেছিলেন। অর্থা‍ৎ এবার হারলেই হারের হ্যাটট্রিক করার মতো লজ্জার ইতিহাস গড়বেন।

গত নির্বাচনে ওয়ানাড আসনে ৭ লক্ষ ৬ হাজার ভোট পেয়ে জয়ী হয়েছিলেন রাহুল গান্ধি। আর বিজেপির সমর্থনে তাঁর বিরুদ্ধে লড়েছিলেন কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বিডিজেএসের তুষার ভেল্লাপাল্লি। তিনি পেয়েছিলেন মাত্র ৭৯ হাজার ভোট। শুধু তৃতীয হননি। জামানতও খুঁইয়েছিলেন। এবারের ভোটে রাহুলকে শক্ত লড়াইয়ে ফেলতে বিজেপি শীর্ষ নেতৃত্ব দলিত নেতা সিকে জানু কিংবা জাতীয় স্তরের কাউকে দাঁড় করাতে পারে বলে শোনা যাচ্ছিল। কিন্তু কংগ্রেসের প্রাক্তন সভাপতিকে হারাতে দুই বারের ‘হেরো’ প্রার্থী কে সুরেন্দ্রনের উপরেই বাজি ধরেছেন মোদি-সাহরা।

Tags :
Bjp Candidate Against RahulK SurendranLok Sabha Election 2024:Rahul gandhiWayanad Bjp Candidate
Next Article