OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এবারে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি কে, জানুন...

12:47 PM Jan 18, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : এবারের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই নিয়ে ষষ্ঠবার কোনও ফরাসি নেতা সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। ইতিমধ্যে ফ্রান্সের প্রেসিডেন্সিয়াল প্যাসেলের তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। অন্যদিকে ভারতের বিদেশ মন্ত্রকের তরফ থেকেও ম্যাক্রোঁর ভারতে আসার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জানা গিয়েছে, ফরাসি প্রেসিডেন্টের ভারতে আগমণের পর তাঁকে রাষ্ট্রপতি ভবনে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাঁকে রাষ্ট্রপতি ভবনে গার্ড অফ অনার দেওয়া হবে। এরপর মহাত্মা গান্ধীর সমাধিস্থল রাজঘাটে যাওয়ার কথা রয়েছে ফ্রান্সের রাষ্ট্রপতির। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও মধ্যাহ্ন ভোজের কথা রয়েছে ম্যাক্রোঁর। শুধু তাই নয়, উপরাষ্ট্রপতি ও বিদেশমন্ত্রীর সঙ্গেও তাঁর দেখা করার কথা রয়েছে।

সাধারণতন্ত্র দিবসে ফরাসি প্রেসিডেন্টের এই সফর আগামীদিনে ভারত ও ফ্রান্সের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করবে বলেই মনে করা হচ্ছে। সাধারণত সাধারণতন্ত্র দিবসে এমন এক দেশের রাষ্ট্রনায়ককেই প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়, যে দেশের সঙ্গে ভারতের বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিক, রাজনৈতিক সম্পর্ক মজবুত করার ক্ষেত্রে ফরাসি প্রেসিডেন্টের এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ইতিহাসের পাতা ওল্টালে দেখা যাবে, ভারতের প্রথম সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্নকে। ১৯৫০ সালে প্রথম সাধারণতন্ত্র দিবসের প্যারেডের অনুষ্ঠান হয়। তখন জোট নিরপেক্ষ দেশগুলির সদস্য ছিল ভারত। এই জোট নিরপেক্ষ দেশগুলির মধ্যে ছিল ইন্দোনেশিয়া। তাই বন্ধু দেশকেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিল ভারত। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে ঠাণ্ডা লড়াই চলার সময়ে জোট নিরপেক্ষ দেশ হিসাবে ছিল ভারত।

Tags :
Emmenual MacronFranceindiaRepublic day
Next Article