OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভুয়ো Job Card তো যোগী রাজ্যেও মিলেছে, তাহলে বাংলাকেই টার্গেট কেন, উঠছে প্রশ্ন

বেছে বেছে বাংলাকেই টার্গেট কেন? উত্তরপ্রদেশই বা টাকা পায় কিসের ভিত্তিতে? মোদির মুখ খোলার পরে প্রশ্ন উঠছে নবান্নের তরফে।
10:31 AM Mar 03, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: প্রথমে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কলকাতায় এসে দাবি করেছেন বাংলায়(Bengal) ১ কোটিরও বেশি Fake Job Card রয়েছে। সেই কারণেই ১০০ দিনের কাজের প্রকল্পের(100 Days Work Project) টাকা আটকে রাখা হয়েছে। কেন সেই টাকা দেওয়া হবে সেই প্রশ্ন তুলে তিনি ‘মেরা বাপ কা প্যায়সা’র মতো বিতর্কিত মন্তব্যও করেছেন। তারপরের পালা খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi)। তিনি আরামবাগ ও কৃষ্ণনগরের সভা থেকে বাংলার ভুয়ো Job Card নিয়ে মুখ খুলেছেন। এবার সেই সুবাদেই পাল্টা কেন্দ্রের দিকেই প্রশ্ন ছুঁড়ে দিচ্ছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার সাফ জানিয়েছেন, বাংলায় ২৫ লক্ষ ভুয়ো জব কার্ডে গরিবের টাকা লুট করার অভিযোগ তুলেছেন মোদি। অথচ, যোগীরাজ্যে এমন ঘটনা ঢের ঢের বেশি। কেন্দ্রীয় পোর্টালের তথ্য বলছে, ২০১৪ সাল থেকে উত্তরপ্রদেশে বাতিল হয়েছে ১ কোটি ২০ লক্ষ ৫৪ হাজার ৯৯৮টি জব কার্ড। আর বাংলায় সেই সংখ্যাটা মাত্র ৩৮ লক্ষ ৮৪ হাজার ৭০০। তাহলে বেছে বেছে বাংলাকেই টার্গেট কেন? উত্তরপ্রদেশই বা টাকা পায় কিসের ভিত্তিতে?

কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্পের আইন অনুযায়ী, কেউ তিন বছরের বেশি কাজ না চাইলে বা বাসস্থান ছেড়ে অন্য কোথাও চলে গেলে কিংবা মারা গেলে তাঁর Job Card বাতিল হয়। এমন একাধিক কারণে সারা বছর ধরেই দেশের প্রতিটি রাজ্য Job Card বাতিলের কাজ চালায়। স্বাভাবিক কারণে বাতিল হওয়া কার্ডকে একজন প্রধানমন্ত্রী ‘ভুয়ো’ বলেন কীভাবে? আর যদি সেগুলিকে ‘ভুয়ো’ ধরেও নেওয়া হয়, তাহলে তো এমন ঘটনা সর্বাধিক ধরা পড়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। দাবি প্রদীপবাবুর। তাঁর আরও দাবি, ২০২২-২৩ অর্থবর্ষে প্রতিটি রাজ্যকে ‘ভুয়ো’ Job Card বাতিল করতে ‘Mission Mode’-এ অভিযান চালানোর নির্দেশ দেয় কেন্দ্র। বাংলায় সেই কাজের সিংহভাগই নির্দিষ্ট সময়ে শেষ হয়েছে। অথচ যোগীরাজ্যে চলতি অর্থবর্ষেও প্রচুর মাত্রায় কার্ড বাতিল হচ্ছে। কেন্দ্রের রিপোর্টেই তা স্পষ্ট। গ্রামোন্নয়ন মন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবর্ষে যোগীরাজ্যে বাতিল হয়েছে ৭৮ লক্ষ ১৮ হাজার ৩৭৩টি জব কার্ড। অথচ বাংলায় তা বাতিলের সংখ্যা মাত্র ২৩ লক্ষ ৪৫ হাজার ৪৭৫টি। তাহলে ভুয়ো Job Card বাতিলের জন্য শুধু বাংলাকেই টার্গেট করা হচ্ছে কেন?

Tags :
100 Days Work ProjectbengalFake Job CardMamata BanerjeeNarendra modi
Next Article